২৪, ফেব্রুয়ারি, ২০২১, বুধবার

লজ্জার হারে রেটিং-র‌্যাংকিংয়েও সবার নিচে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। অপেক্ষাকৃত খর্ব শক্তির উইন্ডিজের কাছে এমন নতজানু আত্মসমর্পণে ক্রিকেট মহলে তীব্র সমালোচনার মুখে পড়তে হচ্ছে তামিম-মুশফিক ও মুমিনুল হকদের।

এবার সেই লজ্জার হারের সঙ্গে যুক্ত হলো রেটিং খোয়ানোর দুঃসংবাদ। টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারের পর আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ৪ রেটিং হারিয়েছে বাংলাদেশ। বিপরীতে সিরিজ জিতে ৩ রেটিং পেয়েছে ক্যারিবীয়রা।

সিরিজ শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজের রেটিং ছিলো ৭৭। আর বাংলাদেশের ছিল ৫৫। সিরিজ শেষে বাংলাদেশের রেটিং এখন ৫১, র‌্যাংকিংয়ে নবম স্থানে নেমে গেছে টাইগাররা। অন্যদিকে ৮০ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে উঠে এসেছে উইন্ডিজ।

১১৮ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। ১১৮ রেটিং ভারতেরও। তবে ভগ্নাংশের হিসেবে এগিয়ে শীর্ষে কিউইরা। ভারত দ্বিতীয় স্থানে রয়েছে।

১১৩ রেটিং নিয়ে তৃতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। চতুর্থ থেকে সপ্তম স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। উইন্ডিজের চেয়ে ৩ রেটিং পয়েন্ট বেশি আছে লঙ্কানদের।

১১৩ রেটিং নিয়ে তৃতীয়স্থানে অস্ট্রেলিয়া। চতুর্থ থেকে সপ্তমস্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড (১০৮), পাকিস্তান (৯০), দক্ষিণ আফ্রিকা (৮৯) ও শ্রীলংকা (৮৩)। ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ৩ রেটিং বেশি নিয়ে এগিয়ে লংকানরা।

সর্বশেষ নিউজ