binary sites i make money with binary options the binary options agency crypterium trading platform best bitcoin trading robot what is the best crypto trading platform auto fxpro binary options crypto currency exchanges will include smart trading features bitcoin arbitrage trading brokerage bitcoin investment in tamil http www cmegroup com trading cf bitcoin reference rate html e t binary options limited bitcoin investment how to invest in bitcoin broker with best options trading platform etoro binary options charts all i need to know about bitcoin investment cmt member trading view bitcoin apps to invest in bitcoin trading in options with example option trading platform indonesia how to invest in bitcoin over the internet bitcoin trading virtual currency everything about binary options 27 minutes download metatrader 4 for binary options how to trade nfp binary options how to use metatrader 4 for binary options bill gates investment in bitcoin binary options trade pad r binary options for a living how to invest in bitcoin cash in india what company came out with a distributed ledger trading platform recently binary options trading in tamil bitcoin investment australia bitcoin trading for beginners pdf top binary option binary options legal united states us binary options brokers with low minimum deposit charles schwab trading platform demo daily binary options strategy nadex 0 no deposit bonus binary options best trading platform uk es trading platform reddit bitcoin trading platform development top cryptos for trading ichimoku kinko hyo binary options trading with bitcoin online best crypto trading rooms china ban bitcoin trading date no deposit bonus bitcoin trading bitcoin trading-platform kaldet bitcoin code 50 invest into bitcoin mining crypto futures trading strategies top 10 binary options brokers 2018 trading hotforex binary options the bitcoin trading challenge series did warren buffett invest in bitcoin bitcoin investment trust website 1 minute binary options canada bitcoin trading pool binary options pattern day trader rule
৬, মে, ২০২১, বৃহস্পতিবার

ল্যাব নেই পরীক্ষা নেই, কোথায় দাঁড়াবে মানুষ?

দেশে করোনার সংক্রমণ আবারও ভয়াবহ আকারে বেড়েছে। ঢাকা, চট্টগ্রামের মতো বড় বড় শহরগুলোর পাশাপাশি বিভিন্ন জেলা-উপজেলায়ও নতুন করে করোনার বিস্তার ব্যাপক আকার ধারণ করছে।

জেলা বিবেচনায় দেশে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে মৌলভীবাজারে। অথচ প্রবাসী অধ্যুষিত জেলাটিতে করোনার নমুনা পরীক্ষার কোনও ল্যাবই নেই। যে কারণে পরীক্ষার জন্য নমুনা হয় ঢাকা, নয়তো সিলেটে পাঠাতে হয়। আর তাতে করে রিপোর্ট পেতেও অনেকটা সময় লেগে যায়। এটিও ওই অঞ্চলে সংক্রমণ বৃদ্ধির একটি কারণ বলে মনে করা হচ্ছে।

মৌলভীবাজারে করোনা সংক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত ১৩ হাজার ৯৫৪টি বেশি নমুনা সংগ্রহ করে ঢাকা ও সিলেটে পাঠানো হয়েছে। যার মধ্যে ২ হাজার ১৮৫টি পজিটিভ এসেছে, আর ১৩০ জনের দ্বিতীয় দফায় পরীক্ষায়ও পজিটিভ এসেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে এ জেলায় সংক্রমণের হার ছিল ৫ শতাংশ। মার্চের প্রথম ২০ দিনে তা বেড়ে হয় ২২ দশমিক ২ শতাংশ। চলতি এপ্রিল মাসেও এ হার বেড়েই চলেছে।

মৌলভীবাজার-১ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন রোগী শনাক্তের গুরুত্ব বিবেচনা করে গত বছর মৌলভীবাজারের ২৫০ শয্যার হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপনের জন্য স্বাস্থ্যমন্ত্রী বরাবর চাহিদাপত্র (ডিও লেটার) দিয়েছিলেন। কিন্তু আরও স্থাপন হয়নি কোনও ল্যাব।

জেলার বাসিন্দারা বলছেন, করোনার মহামারির সময়ে অনেকেই বিদেশ থেকে দেশে এসেছেন। তারা কোয়ারেন্টিন পালন না করে আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করছেন। এতে সংক্রমণ আরও বাড়ছে।

জেলায় সরকারি হিসাব মতে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে ২৬ জনের মৃত্যু হয়েছে। আরও বেশ কয়েকজন জেলার বাইরে চিকিৎসা নিয়ে মারা গেছেন।

ভুক্তভোগীরা বলছেন, পরীক্ষার ল্যাব না থাকায় নমুনা সংগ্রহ করে ঢাকা ও সিলেটে পাঠাতে হয়। সেখান থেকে ফলাফল আসতে ৫-৭ দিন সময় লেগে যায়। দূরের ল্যাবে নমুনা পাঠানোর কারণে বিভিন্ন সময় অনেক নমুনা নষ্টও হয়ে যায়।

গত ২১ থেকে ৩১ মার্চ জেলায় ৪১৪টি নমুনা পরীক্ষায় পজিটিভ এসেছে ৯২টি, ২২ দশমিক ২ শতাংশ। চলতি মাসের ১০ এপ্রিল পর্যন্ত ৯৬টি নমুনায় পজিটিভ ২৫টি, ২৫ শতাংশ। ১১ এপ্রিল ৫২টিতে ১৩টি, ২৫ শতাংশ। ১২ এপ্রিল ৬১টিতে ১৪টি, ২৩ শতাংশ। ১৩ এপ্রিল ১১৭টি পরীক্ষায় ২৩টি পজিটিভ এসেছে, শনাক্তের হার ২৩।

করোনার টিকা নেয়ার জন্য জেলায় এখন পর্যন্ত ৭৯ হাজার মানুষ নিবন্ধন করেছেন। এর মধ্যে প্রথম ডোজ টিকার নিয়েছেন ৬৫ হাজার ৬৩৬ জন। দ্বিতীয় ধাপে টিকা নিয়েছেন ৯ হাজার ১৯৪ জন। জেলায় মোট টিকা এসেছে ১১ হাজার ৪৮৮ ভায়াল। মজুত আছে ৩ হাজার ৯৭৩ ভায়াল। প্রতি ভায়ালে টিকা নিতে পারে ১০ জন।

করোনা রোগীর চিকিৎসার জন্য জেলায় সদর হাসপাতালসহ ৬টি উপজেলা হাসপাতালে মোট ১৪১টি বেড বরাদ্দ রয়েছে। যার মধ্যে ২৫০ শয্যার সদর হাসপাতালে ৫টি আইসিইউ বেড ও ৫০টি সাধারণ বেড আছে। এছাড়া রাজনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩০টি, কুলাউড়ায় ৫টি, জুড়ীতে ১৮টি, বড়লেখায় ৫টি, কমলগঞ্জে ২০টি ও শ্রীমঙ্গলে ৮টি বেড রয়েছে।

সিভিল সার্জন চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ জানিয়েছেন, পিসিআর ল্যাব স্থাপনের বিষয়ে প্রাথমিকভাবে ডিও লেটার পাঠানো হয়েছিল। তবে এখনও সাড়া পাওয়া যায়নি। সদর হাসপাতালে যক্ষ্মা রোগ পরীক্ষার যে জিন এক্সপার্ট মেশিন রয়েছে, আপাতত তা দিয়েই করোনার নমুনা পরীক্ষার ব্যবস্থা নেয়া হচ্ছে।

এ বিষয়ে জেলার ২৫০ শয্যার হাসপাতালের তত্ত্বাবধায়ক পার্থ সারথী দত্ত কানুনগো জানিয়েছেন, তবে যক্ষ্মা রোগ পরীক্ষার জিন এক্সপার্ট মেশিন দিয়ে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষার জন্য আলাদা ট্রেনিং প্রয়োজন। এজন্য আলাদা কিটও প্রয়োজন। আর এ মেশিন দিয়ে গোটা দিনে বড়জোর ৮টি টেস্ট করা সম্ভব হবে।

সর্বশেষ নিউজ