২৭, অক্টোবর, ২০২১, বুধবার

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পদ্ধতি শিখতে বিদেশভ্রমণের পরামর্শ

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন থেকে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি উঠেছে শিক্ষার্থীদের একাংশের মধ্যে। দাবির প্রেক্ষিতে আগামী ১৩ জুন থেকে স্কুল-কলেজ খুললেও বন্ধ থাকছে বিশ্ববিদ্যালয়গুলো। টিকা দিয়েই বিশ্ববিদ্যালয় খোলার কথা জানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পদ্ধতি শিখতে বিদেশভ্রমণের পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আকরাম হোসেন। সম্প্রতি দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

অধ্যাপক আকরাম হোসেন বলেন, বিশ্বের অনেক উন্নত দেশ আমাদের থেকে খারাপ অবস্থার মধ্যেও তাদের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রেখেছে। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান কীভাবে খোলা রাখা যায়, শিক্ষাপ্রতিষ্ঠানে কীভাবে শিক্ষা কার্যক্রম চালু রাখা যায় সেজন্য বিশ্বের এসব উন্নত দেশগুলো সরেজমিনে দেখার কোন প্রজেক্ট এখনো হয়নি কেন?

তিনি বলেন, এজন্যই তো আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখনো খোলা যাচ্ছে না। জাতির বৃহত্তর স্বার্থে অনতিবিলম্বে এক ঝাঁক কর্মকর্তাকে অগ্রাধিকার ভিত্তিতে কীভাবে করোনা পরিস্থিতির মধ্যেও তারা তাদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে; তা সরেজমিনে দেখে আসতে পাঠানো উচিত। রাষ্ট্রের বৃহত্তর স্বার্থে এটা খুবই জরুরি।

অন্যান্য বিষয়ে কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের সমালোচনা করে তিনি বলেন, শুনলাম সরকারি কর্মকর্তাদের এই করোনা সংকটের সময়েও বিদেশ ভ্রমণের বিলাসিতা বন্ধ হয়নি। তাহলে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য এই ব্যবস্থাটি এতো দিনেও কেন করা হয়নি? কত তুচ্ছ বিষয়ে রাষ্ট্রের টাকা খরচ করে বিদেশে ঘুরে আসেন; অথচ আমাদের লাখ লাখ শিক্ষার্থীদের কল্যানার্থে এটি কেন এতদিনেও করা হলো না? এটা দেখা উচিত।cd-thedailycampus

সর্বশেষ নিউজ