১৪, জুন, ২০২১, সোমবার

সাংবাদিক খসোগি হত্যার নির্দেশদাতা সালমান, মার্কিন প্রতিবেদন প্রত্যাখ্যান সৌদির

২০১৮ সালে সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় একটি পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, খাসোগিকে আটক বা হত্যা করতে অভিযান চালানোর অনুমতি দেন সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

মার্কিন গোয়েন্দা সংস্থার এমন প্রতিবেদনকে পুরোপুরি প্রত্যাখ্যান করেছে সৌদি আরব।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রাজ্যের নেতৃত্ব সম্পর্কিত নেতিবাচক, মিথ্যা এবং অগ্রহণযোগ্য মূল্যায়ণ সৌদি সরকার পুরোপুরি প্রত্যাখ্যান করেছে। বিবৃতিতে এই প্রতিবেদনে ভুল তথ্য সংযোগ এবং অনুমাননির্ভর বলে উল্লেখ করা হয়েছে।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, অযৌক্তিক এবং ভুল সিদ্ধান্তের এই প্রতিবেদনটি সত্যি দুঃখজনক। এটি এমন সময়ে জারি করা হলো যখন সৌদি পরিষ্কারভাবে এই জঘন্য অপরাধের নিন্দা জানিয়েছে এবং রাজ্যের নেতৃত্ব ইতিমধ্যে পদক্ষেপ নিয়েছে যাতে এই ধরনের ঘটনা না ঘটে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদির বাদশাহ সালমানকে ফোন দেওয়ার একদিন পর শুক্রবার খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজ সালমানের সংশ্লিষ্টতার দাবি করে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স।

প্রতিবেদনে বলা হয়েছে, জামাল খাশোগিকে নিজ সাম্রাজ্যের প্রতি হুমকি হিসেবেই দেখতেন যুবরাজ সালমান। এমনকি খাশোগিকে চুপ করাতে প্রয়োজন মতো কঠোর ব্যবস্থা নিতেও সম্মতি ছিল তার।

সর্বশেষ নিউজ