৪, আগস্ট, ২০২১, বুধবার

সাংবাদিক শিকারীর তালিকায় উঠে এলো হাসিনার নাম

স্বৈরাচারীর তালিকার পর এবার সাংবাদিক শিকারীর তালিকায় উঠে এলো বাংলাদেশের কথিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম।

বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এই ওয়েব সাইটে এই তথ্য উঠে এসেছে।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস ওয়েব সাইটে শেখ হাসিনাকে ‘প্রিডেটর’ (শিকারী) হিসেবে আখ্যায়িত করে এই তথ্য প্রকাশ করে। এই তালিকায় আরো রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসিসহ আরো অনেকেই।

দেখা গেছে, ডিজিটাল সিকিউরিটি আইনের নামে সাংবাদিকদের ওপর নির্যাতন ও হয়রানি করে আসছেন হাসিনা। সরকারের বিরুদ্ধে কথা বললেই তাকে গুম করে দেয়ার ঘটনা রয়েছে।

গেলো বছরের ১১ই মার্চ ক্ষমতাসীন দলের এই এমপিকে নিয়ে প্রতিবেদন করায় গুম করা হয় ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে। প্রায় ৯ মাস পর নাটকীয়ভাবে তাকে প্রকাশ্যে নিয়ে আসলেও কথিত ডিজিটাল নিরাপত্তা আইনের নামে কারাগারে পাঠানো হয়।

এছাড়া ফটো সাংবাদিক শহিদুলসহ বিভিন্ন ফেসবুক অ্যাক্টিভিস্টদেরও হয়রানি করা হয়। সর্বশেষ সরকারের যৌক্তিক সমালোচনা করে কারাগারেই শেষ নিশ্বাস ত্যাগ করে সাংবাদিক মুস্তাক।

অন্যদিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে এ বছর আরও এক ধাপ পিছিয়েছে বাংলাদেশের অবস্থান। এই সূচক তৈরি করেছে বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।

সূচকে বলা হয়েছে, এ বছর ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫২তম। গত বছরেও যেখানে বাংলাদেশের অবস্থান ছিল ১৫১তম।- সংবাদ247

সর্বশেষ নিউজ