২৪, অক্টোবর, ২০২১, রোববার

সামাজিক নিরাপত্তায় বরাদ্দ লাখ কোটি টাকা, ভাতা পাবে ১ কোটির বেশি গরিব

২০২১–২২ অর্থবছরের জন্য জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার যে বাজেট দিয়েছেন, তা থেকে সামাজিক নিরাপত্তা খাতের জন্য ১ লাখ ৭ হাজার ৬১৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন।

করোনা মহামারিকালে ‘জীবন ও জীবিকা বাঁচানোর’ বাজেটে প্রথমবারের মতো সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ এক লাখ কোটি টাকা ছাড়িয়ে যাচ্ছে। এই অঙ্ক মোট বাজেটের প্রায় ১৮ শতাংশ। আর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৩ দশমিক ১১ শতাংশ। বিদায়ী ২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটে এ খাতে ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা বরাদ্দ ছিল।

নতুন এই বাজেটে সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় বিভিন্ন ভাতাভোগীর সংখ্যা ব্যাপকভাবে সম্প্রসারণ করা হয়েছে। এতে সব মিলিয়ে আরও প্রায় সাড়ে ১৪ লাখ লাখ গরিব মানুষ সরকারের সহায়তা পাবে। এতদিন ৮৮ লাখ গরিব ও অসহায় মানুষ এই ভাতা পাচ্ছিলেন। নতুন করে সুবিধাভোগীর সংখ্যা যুক্ত হলে ভাতা পাওয়া গরিবের সংখ্যা ১ কোটি ছাড়িয়ে যাবে।

বৃহস্পতিবার বিকালে আগামী অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। এতে সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় বয়স্ক, বিধবা, স্বামী নিগৃহীতা, প্রতিবন্ধীসহ বিভিন্ন ভাতার পরিমাণ বাড়েনি, তবে সুবিধাভোগীর সংখ্যা ব্যাপকভাবে বাড়ানো হয়েছে। শুধু মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৮ হাজার টাকা করা হয়েছে।

সর্বশেষ নিউজ