৭, ডিসেম্বর, ২০২১, মঙ্গলবার

সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সমন্বয়ে এক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সমন্বয়ে এক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
৬ মাস বয়স থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ মাস বয়স থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত নরসিংদী জেলার ৬টি উপজেলায় ৭২টি ইউনিয়নের ২১৬টি একযোগে শিশুদের এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর মধ্যে নীল ক্যাপসুন (১লক্ষ আই ইউ) খাওনোর লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে শিবপুরে ৬০০০ জন,পলাশে ২৯৩১ জন,মনোহরদীতে-৫১০০জন,বেলাবতে-২৫০০জন,রায়পুরায় ৮০০০জন,নরসিংদী সদরে ৯৫০০ এবং পৌরসভায় ২৩৭০ জন।
এছাড়া, ১২ মাস থেকে ৫৯ মাস পর্যন্ত বয়সী শিশুর মধ্যে লাল ক্যাপসুল(২লক্ষ আই ইউ)খাওয়ানোর লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে শিবপুরে ৪৫,৫০০ জনকে, পলাশে ২৪,৫৮৫ জনকে, মনোহরদী উপজেলায় ৪৬,৭০০জনকে,বেলাব উপজেলায় ২৯,০০০জনকে, রায়পুরা উপজেলায়-৭৫,০০০ জনকে,সদর উপজেলায় ৮৬,০০০ জনকে এবং পৌরসভা এলাকায় ১৯,২০০জন শিশুকে।

স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রেখে পৌর এলাকাসহ ১,৭৮২টি কেন্দ্রে এই ক্যাপসুল খাওয়ানোর পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান সিভিল সার্জন মোঃ নুরল ইসলাম। একাজে সেচ্ছাসেবক নিয়োগ করা হয় মোট ৫,৫৪১জন।
নরসিংদীর সিভিল সার্জন ডা. মো: নুরল ইসলামের সভাপতিত্বে ওরিয়েন্টেশন কর্মশালায় বক্তব্য রাখেন নরসিংদী সদর হাসপাতালের আরএমও ডা. সৈয়দ আমিরল হক শামীম, সদর উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু কাউছার সুমন, নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মাখন দাস ও সাধারণ সম্পাদক মো: মাজহারল পারভেজ প্রমুখ। এ ওরিয়েন্টেশন কর্মশালায় নরসিংদীর প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ নিউজ