২৩, সেপ্টেম্বর, ২০২১, বৃহস্পতিবার

সিরিয়ায় যুদ্ধে ১০ বছরে প্রাণ হারিয়েছে ১০ হাজার শিশু: ইউনিসেফ

যুদ্ধের ১০ বছর পূর্ণ করল সিরিয়া। ভয়াবহ এ দশকে দেশটিতে প্রাণ হারিয়েছে অন্তত ১০ হাজার শিশু। শুক্রবার (১২ মার্চ) এ তথ্য জানিয়ে প্রয়োজনীয় সহায়তার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ। একই সঙ্গে সিরিয়ায় যুদ্ধ বন্ধে সরকার এবং বিরোধীপক্ষকে তাগিদ দিয়েছে সংস্থাটি।

বোমার শব্দ, বারুদের গন্ধ আর রাজ্যের অনিশ্চয়তার ভেতর জন্ম এ এদেশের শিশুদের। মধুর শৈশবের বদলে দেখতে হয়েছে ভয়াবহ যুদ্ধ আর করুণ বাস্তবতা।

যে সময়টাতে হাতে থাকার কথা ছিল বাহারি খেলনা যে মুহূর্তগুলোতে বাবার হাত ধরে পৃথিবীটা উপভোগ করার কথা ঠিক তখন প্রাণ বাঁচানোতেই ব্যস্ত থাকতে হয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শিশুদের।

কিন্তু কিছু বোঝার আগেই পৃথিবীর মায়া ত্যাগ করছে অনেকেই। ক্ষমতার দ্বন্দ্ব আর বিশ্ব রাজনীতির সমীকরণ মেলাতে সিরিয়ায় গত দশ বছরে প্রাণ হারাতে হয়েছে ১০ হাজারের বেশি শিশুকে। শুক্রবার এ তথ্য জানিয়েছে ইউনিসেফ।

আর সেসব শিশু আবার প্রাণে রক্ষা পাচ্ছে, তারা ভুগছে অপুষ্টিসহ নানা সমস্যায়। তাদের সহায়তায় পাশে দাঁড়াতে সবার প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

এত সব অনিশ্চিয়তার মধ্যেও ইউনিসেফসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার তৎপরতায় কিছুটা হলেও আলো দেখতে পাচ্ছে সিরিয়ার হতভাগ্য অবুঝ শিশুরা। অনিশ্চিত জীবনে, শ্রেণিকক্ষের এ দৃশ্যের মাঝে কিছুটা হলেও যেন প্রাণের স্পন্দন দেখতে পায় তারা। সূত্র বিবিসি।

সর্বশেষ নিউজ