২৪, জুন, ২০২১, বৃহস্পতিবার

হাবিপ্রবিতে সফট লোন এর চুরান্ত তালিকা প্রকাশ

সুজন সরকার, হাবিপ্রবি প্রতিনিধি: শিক্ষার্থীদের স্মার্টফোন ক্রয়ের জন্য ইউজিসি কর্তৃক সফট লোনের আওতায় দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় দফায় আবেদনকারী শিক্ষার্থীরা তাদের প্রদত্ত ব্যাংক একাউন্ট নাম্বারে আগামী সপ্তাহেই টাকা পেয়ে যাবেন বলে নিশ্চিত বরেছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান।

স্মার্টফোন ক্রয়ের জন্য দ্বিতীয় দফায় আবেদনকারী সকলকেই এই সফট লোন দেওয়া হবে। শিক্ষার্থীদের নিজস্ব ব্যাংক একাউন্টে ৮ হাজার করে টাকা পাঠানো হবে। যা শিক্ষার্থীদের তাদের একাডেমিক সনদ তোলার আগেই আবার বিনা সুদে ৪ টি সমান কিস্তিতে বা এককালীন শোধ করতে হবে। সফট লোনের টাকা কবে নাগাদ শিক্ষার্থীদের একাউন্টে পৌঁছাবে তা জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও পরিচালন বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ বলেন, সফট লোনের টাকা আগামী সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের কোষাধক্ষ্যের সাথে মিটিং শেষে দেওয়া শুরু হবে। কারণ এই কমিটির প্রধান আহবায়ক তিনি। ইনশাআল্লাহ আগামী সপ্তাহেই শিক্ষার্থীরা সফট লোনের টাকা তাদের প্রদত্ত ব্যাংক আ্যকাউন্টে পেয়ে যাবে।

ইউজিসির নীতিমালা সম্বলিত নোটিশে আরও উল্লেখ করা হয়েছে, এই ঋণের অর্থ সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় খালার পর কিংবা অধ্যয়নকালীন সময়ে ৪টি সমান কিস্তিতে বা এককালীন পরিশোধে করিতে হইবে এবং ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোন ট্রান্সক্রিস্ট ও সাময়িক/মূল সনদ ইস্যু করা হবে না।

প্রসঙ্গত, হাবিপ্রবি থেকে সর্বপ্রথম শিক্ষাঋণের জন্য ২৫২৬ জন শিক্ষার্থীর নামের তালিকা পাঠানো হলে ইউজিসি একটি বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ১৫ শতাংশ শিক্ষার্থীকে ঋণ প্রদান করা হবে বলে জানায়। এর প্রেক্ষিতে তালিকা সংশোধন করে পাঠানো হলে ১ হাজার ৬৭৫ জন শিক্ষার্থীকে সফট লোন দেয়ার অনুমতি প্রদান করে ইউজিসি। দ্বিতীয় ধাপে প্রায় ১৮৫ জন শিক্ষার্থী সফট লোন নিতে আগ্রহ প্রকাশ করেনি।
সফটলোনের জন্য ২য় ধাপে আবেদনকারী ৯৮৪ জন শিক্ষার্থীকে আগামী রবিবার(১৪ ফ্রেব্রুয়ারী) থেকে স্বশরীরে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগে এসে রুপালী ব্যাংকের চেক নিতে হবে।

ইউজিসি থেকে মনোনীত ১৬৭০ জনের মধ্যে ২য় ধাপে লোন নেওয়ার জন্য ৯৮৪ জন আবেদন করেছিলেন । অনুষদ অনুযায়ী তাদের লিস্ট গতকাল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হহয়েছে।
ইউজিসি মনোনীত আগের ১৬৭০ জনের লিস্টে যাদের নাম ছিল কিন্তু আবেদন করেনি তাদের ১৫ ফ্রেব্রুয়ারী পর্যন্ত পুনরায় আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের গুগল ফরমে আবেদনের লিংকটি পাওয়া যাবে

সর্বশেষ নিউজ