is binary options trading illegal in india organic tech llc binary options margin leonardo trading platform binary trading websites bitcoin trading online course bitcoin trading strategy equity curve best end of day binary options strategy spread betting binary options why invest in bitcoin right now best binary options strategy for beginners bitcoin trading new yord times minimum trading amount bitcoin define a binary option cryptocurrency trading platform coinbase what is crypto trading platform pz trading binary options go bitcoin investment cysec licensed binary options is crypto worth trading shorterm daftar binary option terbaik bitcoin position trading fxcm trading platform tutorial trading platform lending sblc what is bitcoin trading for this morning trading platform for young people tradestation how do i know what version of the trading platform i am running how do nadex binary options work best blockchain trading platform trusted bitcoin trading exchange marketplaces what hours are most active trading for crypto currency binary options bully matlab trading toolbox crypto traderworld binary options oliver velez trading platform binary options mawayre bill gates investment in bitcoin best moving average binary options bitcoin investment trust common stock should i invest in silver or bitcoin what's the best trading platform for a beginner trader binary option breakthrough ebook which brokerage company offer best technical trading platform? loan to invest in bitcoin how to invest in bitcoin in kuwait how to invest in bitcoin 101 binary option strategy 1hour tbc trading platform free bitcoin investment ledgers binary options trading ezinearticles auto fxpro binary options cashapp for trading for bitcoin rt host invest bitcoin trading platform on iphone bitcoin investment trust private placement memorandum binary options trading manager seattle binary options signals group range bars binary options strategy chris dunn would you invest in bitcoin right now is bitcoin trading clubs legal in usa best stocks for options trading 2019
১৯, এপ্রিল, ২০২১, সোমবার

হারুনের মা!: এবার ইসরাইলের সাংস্কৃতিক সেবায় নামল সৌদি রাজতন্ত্র!

সৌদি সরকারসহ পারস্য উপসাগরীয় অঞ্চলের কোনো কোনো আরব সরকার দখলদার ও বর্ণবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়াকে এবার সাংস্কৃতিক ক্ষেত্রেও টেনে এনেছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের মার্কিন সরকার যখন ইহুদিবাদী ইসরাইলকে শক্তিশালী ও ফিলিস্তিনিদের ন্যায্য অধিকারের আন্দোলনকে পদপিষ্ট করতে বর্ণবাদী ডিল অফ দ্য সেঞ্চুরি বা শতাব্দির কথিত সেরা পরিকল্পনা নামক ষড়যন্ত্র বাস্তবায়নের চেষ্টা করেছে তখন পাশ্চাত্য ও ইসরাইলের সেবাদাস প্রকৃতির এই আরব সরকারগুলো সাংস্কৃতিক ক্ষেত্রেও ইসরাইলের দাসত্ব শুরু করল।

এর আগে এই আরব সরকারগুলো রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে গোপনে সহযোগিতা করে এসেছে। ১৯৯০’র দশকে এ লক্ষ্যে ওমান ও কাতারে খোলা হয় ইসরাইলি বাণিজ্য দপ্তর। আরও আগে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে প্রকাশ্যে নতজানুমূলক রাজনৈতিক আপোষ-চুক্তি স্বাক্ষর করেছিল মিশর ও জর্দান। আর আরব বিশ্বের বাইরে তুরস্কের সঙ্গেও ইহুদিবাদী ইসরাইলের প্রায় সব ধরনের সহযোগিতার সম্পর্ক ছিল ও তা এখনও বজায় রয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে ইসরাইলের সঙ্গে সৌদি, আমিরাতি এবং ওমান সরকারের মাখামাখি বা ঘনিষ্ঠতাও সবার চোখে ধরা পড়েছে। ২০১৮ সালে ওমান সফর করে ওমানের তৎকালীন সুলতানের সঙ্গে বৈঠক করেছিলেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান গত কয়েক বছরে বেশ কয়েকবার ইসরাইলের পক্ষে বক্তব্য রেখে ও ইহুদি ধর্ম আর ইসরাইলকে একই অর্থবোধকরূপে দেখিয়ে তার আসল চেহারা প্রকাশ করেছেন। ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানোর প্রক্রিয়ায় রিয়াদ এবার ‘উম্মে হারুন’ বা ‘হারুনের মা’ নামক একটি টেলিভিশন সিরিয়াল সম্প্রচার শুরু করেছে সৌদি মালিকানাধীন টেলিভিশন এম বি সি-তে।

উম্মে হারুন চলচ্চিত্রে ইহুদি চরিত্রে অভিনয়কারী একজন অভিনেত্রী
এই সিরিয়ালে গত শতকের চল্লিশের দশকে কুয়েতের কোনো কোনো ইহুদির ওপর কোনো কোনো মুসলমানের নির্যাতনের কথিত কাহিনী প্রচার করে পরোক্ষভাবে ফিলিস্তিনে ইসরাইলি দখলদারিত্বকে বৈধতা দেয়ার এবং ফিলিস্তিনিদের ওপর গণহত্যা ও তাদেরকে বিতাড়ণের অপরাধগুলোকে ধামাচাপা দেয়ার পরিবেশ সৃষ্টির চেষ্টা চলছে। এ ছাড়াও ইসরাইলের অবৈধ অস্তিত্বকে বৈধ ও বাস্তব হিসেবে তুলে ধরা এবং ফিলিস্তিনি জাতির অধিকার প্রতিষ্ঠার ব্যাপারে সন্দেহ ও দ্বিধা-দ্বন্দ্ব সৃষ্টির উদ্দেশ্যে প্রচার করা হচ্ছে সৌদি কমেডি সিরিজ ‘মাখরাজ-সাত’। এ দুই সিরিজেই ফিলিস্তিনিদের ত্যাগ ও কুরবানিকে পদদলন করা হয়েছে।

পরিহাসের বিষয় হল পবিত্র রমজান মাসে এইসব সিরিয়াল সম্প্রচার শুরু হয়েছে যে রমজানের শেষ শুক্রবারকে পালন করা হয় মুসলমানদের প্রথম কিবলাকে ইসরাইলি দখল থেকে মুক্ত করার জন্য বিশ্ব কুদস দিবস হিসেবে। এ দিবসে ইসরাইলি অপরাধযজ্ঞের বিরুদ্ধেও বৈশ্বিক গণ-বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়!

নেতানিয়াহুসহ সন্ত্রাসী কোনো কোনো ইসরাইলি নেতা দাবি করেন যে আরব বিশ্বের জনগণকে ইসরাইলের বিরুদ্ধে বহু বছর ধরে বিদ্বেষমূলক নানা প্রচারণার মাধ্যমে ক্ষেপিয়ে রাখা হয়েছে যা আরব-ইসরাইল শান্তি প্রতিষ্ঠার পথে প্রধান বাধা!

এখন সৌদি সরকার ইতিহাস বিকৃত করে ও জনগণের তেল-বিক্রির অর্থ খরচ করে ইসরাইলের নেতানিয়াহুদের পক্ষ নিয়ে সাংস্কৃতিক প্রচারণা শুরু করেছে। ফলে আরব বিশ্বের জনমত এখন সৌদি সরকারের ওপর মহা-ক্ষিপ্ত। সৌদি সরকার এমন সময় ইসরাইলের পক্ষে এই সেবা-কার্যক্রম শুরু করল যখন ইসরাইল চলতি বছরের জুলাই মাসে পশ্চিম তীরের গুরুত্বপূর্ণ কিছু অংশকে ইসরাইলের সঙ্গে যুক্ত করার পদক্ষেপ নিতে যাচ্ছে। আসলে সৌদি রাজতান্ত্রিক সরকার এখন আগের চেয়েও অনেক বেশি ইসরাইল ও মার্কিন সরকারের সেবাদাসত্বে নিয়োজিত। -পার্সটুডে

সর্বশেষ নিউজ