১, জুলাই, ২০২২, শুক্রবার

১৫ দেশে ছড়িয়ে পড়েছে মাংকিপক্স, আবারও সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইসরাইল ও সুইজারল্যান্ডের পর নতুন করে আরও একটি দেশে ছড়িয়েছে মাংকিপক্স। অস্ট্রিয়ায় শনাক্ত হয়েছে এই রোগে আক্রান্ত রোগী। এ নিয়ে বিশ্বের ১৫ দেশে ছড়িয়ে পড়েছে রোগটি। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল ও সুইজারল্যান্ড জানিয়েছে তাদের দেশে একজন করে রোগী শনাক্ত হয়েছে। তারা সম্প্রতি বিদেশ সফর করে এসেছে। ইসরাইল সন্দেহভাজন আরও কয়েকজন রোগীর পরীক্ষা-নিরীক্ষা করছে।

প্রথম মাংকিপক্সে আক্রান্ত রোগী পাওয়া যায় যুক্তরাজ্যে। এর পর ইউরোপের স্পেন, জার্মানি, পর্তুগাল, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেনেও এই রোগে আক্রান্ত রোগী পাওয়া যায়। ইউরোপের দেশগুলোসহ কানাডা ও অস্ট্রেলিয়ায় ৮০ জনের বেশি লোকের মাংকিপক্স সংক্রমণ ধরা পড়ে।

সাম্প্রতিক বছরগুলোয় আফ্রিকার পশ্চিম ও মধ্যাঞ্চলে মাংকিপক্সে আক্রান্ত হাজারও রোগী শনাক্ত হলেও ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোয় এত দিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলে, মাংকিপক্স আরও ছড়াতে পারে। তবে মাংকিপক্সের জন্য নির্দিষ্ট কোনো টিকার কথা এখনো বলেননি বিশেষজ্ঞরা। তবে বিবিসি বলছে, কয়েকটি দেশ এরই মধ্যে গুটিবসন্তের টিকা সংরক্ষণ করতে শুরু করেছে।

সর্বশেষ নিউজ