২৯, মার্চ, ২০২৪, শুক্রবার
     

দিনিপ্রোর কাছে কমান্ড সেন্টার ধ্বংসে দাবি রাশিয়ার

রাশিয়ান বাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর দিনিপ্রোর কাছে একটি কমান্ড সেন্টার ধ্বংস করেছে। মঙ্গলবারের এই হামলার খবর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

ইউক্রেনের অন্যান্য অঞ্চলের পাশাপাশি দিনিপ্রো এবং আশেপাশের দিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে সাম্প্রতিক দিনগুলোতে রাশিয়ার গোলাবর্ষণ বেড়ে গেছে।

কিয়েভ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবির বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। আল জাজিরাও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

এদিকে, ইউক্রেনের লিসিচানস্ক শহরের তেল শোধনাগারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী। বুধবার রাশিয়ায় স্বঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের ‘রাষ্ট্রদূত’ রডিয়ন মিরোশনিক এ তথ্য নিশ্চিত করে বলেন, ইউক্রেনের বৃহত্তম তেল শোধনাগারের এলাকা এখন সম্পূর্ণরূপে মিত্রবাহিনীর নিয়ন্ত্রণে এসেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বাহিনী লিসিচানস্ক তেল শোধনাগারের কাছে ইউক্রেনের সেনাদের একটি ব্যাটালিয়নকে পরাজিত করেছে।

প্রসঙ্গত গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে অগ্রসান শুরু করে। রুশ বাহিনীর সঙ্গে এ যুদ্ধে ইউক্রেনে লুহানস্ক ও দোনেৎস্কসহ অনেক অঞ্চল রাশিয়ার দখলে চলে গেছে। এ যুদ্ধে ইউক্রেনের অনেক মানুষ হতাহত হয়েছেন। এ ছাড়া দেশ ছেড়ে পালিয়েছেন প্রায় ৬০ লাখ মানুষ।

               

সর্বশেষ নিউজ