২৮, মার্চ, ২০২৪, বৃহস্পতিবার
     

বিএনপির হারুনকে রাঙ্গার ‘হুমকি’

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ যখন সংসদে বক্তব্য রাখবেন তখন তাকে বাধা দেওয়া হবে বলে হুমকি দিয়েছেন বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা। গতকাল বুধবার (২৯ জুন) সংসদের বৈঠকে অর্থ বিলের ওপর আলোচনাকালে দুই নেতার বাহাসে এক পর্যায়ে এ হুমকির ঘটনা ঘটে। এর আগে এক অধিবেশনেও বিএনপির হারুনের বক্তব্যে নাখোশ হয়ে বিরোধী দলীয় চিফ হুইপ রাঙ্গা সংসদের লবিতে যে কোনও দুর্ঘটনা ঘটলে তিনি দায়ী থাকবেন না বলে হুঁশিয়ারি দিয়েছিলেন।

বিএনপি দলীয় সদস্য হারুন তার বক্তব্যে স্পিকারের বিরুদ্ধে সময় না দেয়ার অভিযোগ তুলে বলেন, সরকারি দলের সদস্যদের অনির্ধারিত বক্তব্য দেয়ার সুযোগ দিয়েছেন। কিন্তু আমাদেরকে সময় বাড়িয়ে দিতে আপনি ডিফেন্সিভ থাকেন। বাজেটের ওপর মাসব্যাপী এ আলোচনায় বাজেট নিয়ে খুবই কম কথা হয়েছে। পুরো কথা হয়েছে পদ্মাসেতু নিয়ে। স্পিকারের বিরুদ্ধে সময় কম দেয়ার অভিযোগ তুলে হারুন আরো অভিযোগ করেন, বিশেষ অধিকারের নোটিশে সময় বেঁধে দিয়েছেন দুই মিনিট। এটা অতীতে হয়নি।

এ অভিযোগের বিষয়ে স্পিকার বলেন, এক মিনিট কেন আপনাকে চার মিনিট সময় দেয়া হয়েছে। কথা বলার সময় খেয়াল থাকে না। আপনাদের প্রাপ্য সময়ের তুলনায় বেশি সুযোগ দেয়ার চেষ্টা করি। আপনি যে কথাগুলো বলেছেন সেটা ভেবে বলা প্রয়োজন। পরে রাঙ্গা তার বক্তব্যে স্পিকারকে উদ্দেশ্য করে বলেন, একজন বিরোধী দলীয় সংসদ সদস্য আপনাকে কটাক্ষ করে বক্তব্য দিয়েছেন। অন্য কোনো স্পিকার হলে তার মাইক বন্ধ করে দিতেন। তিনি এসময় কিছুটা হাস্যচ্ছলে বলেন, আমরা বিরোধী দল থেকে চাইব, সরকারকে উৎখাত করতে। কিন্তু আল্লাহ না চাইলে কিভাবে উৎখাত করব। প্রধানমন্ত্রী এখন দেশের সবচাইত জনপ্রিয় ব্যক্তি। পদ্মা সেতুতে এমন জনপ্রিয়তা বেড়েছে যাতে বিএনপির মতো জাতীয় পার্টির থালা নিয়ে রাস্তায় নামতে হবে।

এসময় মাইক ছাড়াই হারুন টিপ্পনী কেটে বলেন, এখন সময় বাড়িয়ে দেন। এর জবাবে রাঙ্গা বলেন, আপনাকে কি চিফ হুইপের দায়িত্ব দেয়া হয়েছে? তিনি স্পিকারের উদ্দেশ্যে বলেন, আমি দুঃখ প্রকাশ করে বলছি, উনি যখন কথা বলবেন আমি কিন্তু কথা বলব উনাকে কথা বলতে দেব না। পরে সংশোধনীয়র আলোচনায় অংশ নিয়ে বিএনপির হারুন বলেন, যে ধরনের হুমকি ধামকি দেওয়া হচ্ছে। আমি সত্যি আতঙ্কিত। এই সংসদে সাড়ে তিনশর মধ্যে আমরা মাত্র কয়েকজন। এত যদি হুমকি ধামকি দেন আমরা তো চ্যাপ্টা নয় ভর্তা হয়ে যাবে। এই পরিস্থিতি থেকে আমাদের সুরক্ষা দেওয়া ব্যবস্থা করেন। বাইরের পারসেপশন এটা এককেন্দ্রিক সংসদ হয়ে গেছে। এভাবে পার্লামেন্ট হয় না।

               

সর্বশেষ নিউজ