২০, এপ্রিল, ২০২৪, শনিবার
     

‘যেই মুহূর্তে পিকে হালদারকে আনা হবে, তখন থেকেই বিচার শুরু হবে’

ভারতে গ্রেফতার পিকে হালদারের অপরাধ যেহেতু বাংলাদেশে, তাই বিচারের জন্য তাকে বাংলাদেশই আগে চাইবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক দ্বিতীয় জাতীয় সম্মেলন-২০২২ অনুষ্ঠান শেষে তিনি একথা জানান।

আইনমন্ত্রী বলেন, আমাদের প্রথম পদক্ষেপ হবে তাকে ফিরিয়ে আনা। যেই মুহূর্তে তাকে ফিরিয়ে আনা হবে, তখন থেকে তার বিচার প্রক্রিয়া শুরু হবে।

তিনি বলেন, পিকে হালদারকে ধরা হয়েছে, তার ব্যাপারে যে অভিযোগ আনা হয়েছে- এখন তাকে ধরার পরে সেই অভিযোগের বিচার করে তার পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার সম্ভাবনা আছে।

অপর এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, পাচারকৃত অর্থ ফিরিয়ে আনা কিন্তু খুব কঠিন। আরাফাত রহমান কোকোর সময় যে ব্যাপারটা ছিল, তখন আমরা যাদের সঙ্গে কোলাবরেট করেছিলাম তাদের জন্য সম্ভব হয়েছে। পিকে হালদারের টাকাও ফিরিয়ে আনাটা আরও সহজ হবে আমার বিশ্বাস।

‘তার কারণ হচ্ছে, সারা পৃথিবীতেই কিন্তু অ্যান্টি মানিলন্ডারিং বা মানিলন্ডারিংয়ের বিরুদ্ধে অত্যন্ত কঠোর আইন হয়েছে। যেটা আমাদের দেশেও রয়েছে। সে ক্ষেত্রে আমার মনে হয় সঠিকভাবে পদক্ষেপ নিলে অর্থ ফিরিয়ে আনা সম্ভব হবে।’

               

সর্বশেষ নিউজ