২৫, সেপ্টেম্বর, ২০২২, রোববার

মিয়ানমার জান্তার ওপর কড়া নিষেধাজ্ঞা দিচ্ছে ইইউ

মিয়ানমার সামারিক অভ্যুত্থানে জড়িত জান্তা সরকারের ১১ জন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিতে চলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী সোমবারই ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা এই নিষেধাজ্ঞার অনুমোদন দিতে পারেন বলে জানিয়েছে সংস্থাটির কূটনীতিকরা। এএফপির প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

মিয়ানমার সামরিক বাহিনীর ও তাদের সঙ্গে সংশ্লিষ্ট অর্থনৈতিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি গত মাসেই সম্মতি দিয়েছিল ২৭ দেশের এই জোট।

জোটটির এক কূনীতিক বলছেন, এ পর্যায়ে মিয়ানমার সেনাসংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না থাকলেও আগামী সপ্তাহগুলোতে সেগুলোর ওপরও নিষেধাজ্ঞা আসার জোর সম্ভাবনা রয়েছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। ওই দিনই আটক করা হয় অং সান সু চিসহ দেশটির শীর্ষস্থানীয় বেশিরভাগ রাজনৈতিক নেতাকে। এরপর থেকেই উত্তপ্ত হয় দেশটির রাজপথ।

সেখানে প্রতিদিনই চলছে বিক্ষোভ-সংঘর্ষ। সেনা শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় নামছে দেশটির সব শ্রেণি-পেশার মানুষ। তবে অভ্যুত্থানবিরোধী আন্দোলনের বিরুদ্ধে শক্ত অবস্থানন নিয়েছে জান্তা সরকারও।

স্থানীয় একটি পর্যবেক্ষক সংস্থার হিসেবে দেশটিতে এ পর্যন্ত জান্তাবিরোধী বিক্ষোভ-সহিংসতায় অন্তত ২৩৪ জন নিহতে হয়েছেন।

সর্বশেষ নিউজ