২৬, সেপ্টেম্বর, ২০২২, সোমবার

বিক্ষোভকারীদের হত্যার ঘটনায় মিয়ানমার-যুক্তরাষ্ট্র বাণিজ্য চুক্তি স্থগিত

গণতন্ত্রপন্থীদের আন্দোলনে সামরিক জান্তার হামলায় শতাধিক মানুষের মৃত্যুর পর মিয়ানমারের সঙ্গে একটি বাণিজ্য চুক্তি স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। চুক্তি স্থগিতের মাধ্যমে জান্তা সরকারের প্রতি নিজেদের ক্ষোভ প্রকাশ করেছে মার্কিন প্রশাসন। খবর এএফপি।

ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্কের আওতায় যেসব চুক্তি ছিল সেগুলো স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। সেইসঙ্গে মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

এ বিষয়ে মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথেরিন তাই বলেন, সাধারণ মানুষের ওপর মিয়ানমারের আইন-শৃঙ্খলা বাহিনীর চালানো বর্বর হামলার তীব্র নিন্দা জানাচ্ছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে তিনি বলেন, শান্তিপূর্ণ আন্দোলনে কর্মী, শিক্ষার্থী, কর্মী, শ্রমিক নেতা, চিকিৎসক ও শিশুদের হত্যার এ ঘটনা গোটা বিশ্ববিবেককে নাড়া দিয়েছে।

মিয়ানমারের সেনাশাসকদের বিরুদ্ধে ইউনিয়ন ও শ্রমিকদের অধিকার খর্বের যে অভিযোগ উঠেছে, সে বিষয়টিও গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এ বিবৃতির ফলে উন্নয়নশীল কিছু দেশ মার্কিন বাজারে প্রবেশে যে শুল্কমুক্ত সুবিধা পায়, সেই তালিকা থেকেও বাদ পড়ল মিয়ানমার।

সর্বশেষ নিউজ