২৫, সেপ্টেম্বর, ২০২২, রোববার

মোড়ে মোড়ে র‌্যাবের নজরদারি, বিনাকারণে বের হলেই জরিমানা

মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলা ও সংক্রমণ রোধে সরকার ঘোষিত সারা দেশে সর্বাত্মক লকডাউন চলছে। দ্বিতীয় দফায় শুরু হওয়া লকডাউনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (১৫ এপ্রিল) প্রথম দিনের চেয়ে রাস্তায় লোকজনের উপস্থিতি তুলনামূলকভাবে বেড়েছে।

তবে প্রশাসনের পক্ষ থেকে মানুষকে লকডাউন চলাকালে ঘরের বাইরে বের হতে নিরুৎসাহিত করা হচ্ছে। নির্দেশনা অমান্য করলে ব্যবস্থা নিচ্ছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

একইসঙ্গে জরুরি প্রয়োজনে বাইরে যাওয়ার জন্য ‘মুভমেন্ট পাস’র ব্যবস্থা করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বেলা ১১টা থেকে রাজধানীর শাহবাগ মোড়ে র‌্যাব-৩ এর সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।

তিনি জানিয়েছেন, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী যারা আদেশ অমান্য করবে তাদের বিরুদ্ধে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। যারা বিনাকারণে বাইরে ঘোরাফেরা করবেন, মুভমেন্ট পাস না নিয়ে বাইরে বের হবেন এবং স্বাস্থ্যবিধি ভঙ্গ করবেন তাদের জরিমানা করা হবে।

জরিমানার পাশাপাশি জনগণকে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না আসার জন্য এবং স্বাস্থ্যবিধি মানতে উদ্বুদ্ধ করা হবে বলেও জানান তিনি।

র‌্যাবের এ নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, ‘জরিমানা করা র‌্যাবের উদ্দেশ্য নয়। করোনা প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি ও সরকারের সর্বাত্মক কঠোর লকডাউন মানতে সচেতনতা তৈরি করাই র‌্যাবের উদ্দেশ্য।’

ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের বিস্তার রোধে সারা দেশে গত ৫ এপ্রিল থেকে শুরু হওয়া প্রথম ধাপের লকডাউন শেষ হয় ১১ এপ্রিল। তবে ১২ ও ১৩ এপ্রিলও সেই লকডাউনের বিধিনিষেধ বলবৎ রাখা হয়। গতকাল ১৪ এপ্রিল থেকে দেশজুড়ে শুরু হয় সর্বাত্মক লকডাউন। চলবে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত। একমাত্র পোশাকশিল্প কারখানা ও জরুরি সেবার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠান ও পরিবহন ছাড়া সবকিছু বন্ধ করে দিয়েছে সরকার।

করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি মোকাবিলায় সরকার সারা দেশে ৮ দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করে গত সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়।

৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত ৭ দিনের লকডাউনে করোনা পরিস্থিতির বিশেষ উন্নতি না হওয়ায় দ্বিতীয় দফায় সারা দেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা দেয় সরকার।

সর্বশেষ নিউজ