১৪, আগস্ট, ২০২২, রোববার

নওয়াজ শরীফের সম্পত্তি নিলামে বিক্রির নির্দেশ

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সব সম্পদ নিলামে তোলা হবে। লাহোরের আদালত এ বিষয়ে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) রাওয়ালপিন্ডির দায়ের করা একটি আবেদন গ্রহণ করেছে।

রায় দিতে দিয়ে আদালত সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অব পাকিস্তানের (এসইসিপি) চেয়ারম্যানকে শরীফের শেয়ার বিক্রি করতে বলেন। কর্তৃপক্ষ এমন কোনও নিলাম নিয়ে এগিয়ে যেতে পারে যার বিরুদ্ধে কোনও আপত্তি নেই।

আদালত লাহোর ও শেখুপুরার জেলা প্রশাসকদের ৬০ দিনের মধ্যে প্রাক্তন প্রধানমন্ত্রীর সম্পত্তি নিলাম এবং এ বিষয়ে একটি প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছে।

আদালত জানিয়েছে, নিলাম থেকে প্রাপ্ত অর্থ জাতীয় কোষাগার জমা দেয়া হবে। পুলিশের সহায়তায় শরীফের যানবাহন বাজেয়াপ্ত করা হবে এবং ৩০ দিনের মধ্যে নিলামও করা হবে। আদালত শরীফের ব্যাংক অ্যাকাউন্টের পরিমাণ রাজকোষে হস্তান্তর করারও নির্দেশ দেয়।

এর আগে আদালত শরীফকে তার সামনে হাজিরা না দেয়ার জন্য পলাতক ঘোষণা করেছিল। গত ১৯ এপ্রিল এনএবি শরীফ ও তার নির্ভরশীলদের সকল সম্পত্তি নিলামের প্রক্রিয়া শুরু করে এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা জারি করার জন্য জবাবদিহিতা আদালতের কাছে অনুরোধ করেছে।

নওয়াজ শরীফ ২০১৯ সালের নভেম্বর থেকে লন্ডনে আছেন। চিকিৎসার জন্য সরকার তাকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়েছে।

সর্বশেষ নিউজ