৬, ডিসেম্বর, ২০২২, মঙ্গলবার

৭৫ মাইল লম্বা বাড়ি বানাবে সৌদি আরব! দেখুন কেমন হবে

‘মিরর লাইন’ নাম এই প্রকল্পটির। সৌদি রাজকুমার, ‘নিওম’ নামে একটি মরু শহর গড়ে তুলতে চান। তার অংশ হিসাবেই এই প্রকল্প। গত বছর এক ব্যক্তিগত বৈঠকে রাজকুমার এই নিজের পিরামিড তৈরি করার ইচ্ছাও প্রকাশ করেন।

স্কাই স্ক্রেপারের নাম তো সবাই শুনেছেন। বিশাল উঁচু অট্টালিকা। এখনকার দিনে যা বেশ সাধারণ ব্যাপার। কিন্তু সাইড স্ক্রেপার? আজ্ঞে হ্যাঁ, এমনই অবিশ্বাস্য পরিকল্পনা সৌদি আরবের। ‘মিরর লাইন’ নাম এই প্রকল্পটির। সৌদি রাজকুমার, নিওম নামে একটি মরু শহর গড়ে তুলতে চান। তার অংশ হিসাবেই এই প্রকল্প। গত বছর এক ব্যক্তিগত বৈঠকে রাজকুমার এই নিজের পিরামিড তৈরি করার ইচ্ছাও প্রকাশ করেন।

৭৫ মাইল। প্রায় ১২০ কিলোমিটার জুড়ে প্রসারিত থাকবে এই বিল্ডিংটি। অর্থাত্ কলকাতা থেকে বর্ধমানের থেকেও বেশি। আর তাতে প্রায় ৫০ লক্ষ মানুষ বাস করবে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সলমনের নগর পরিকল্পনাকারীরা বিশ্বের বৃহত্তম নির্মাণের ব্লু প্রিন্ট তৈরি করেছেন। উপকূলীয়, পর্বত এবং মরুভূমি জুড়ে ৭৫ মাইল পর্যন্ত সমান্তরালভাবে ২,৬০০ ফুট চওড়া দুটি বিল্ডিং তৈরি করা হবে। এমনটাই প্রকাশিত হয়েছে ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে।

সাইডস্ক্র্যাপারটি আকাবা উপসাগরের উপকূল বরাবর প্রসারিত একটি পর্বতশ্রেণীর মাঝখান দিয়ে বের হবে।

এখানকার বাসিন্দাদের জন্য কমিউনিটি ক্যান্টিন এবং কো-লিভিং রান্নাঘর থাকবে। বাসিন্দাদের খাবারের জন্য মাসে মাসে সাবস্ক্রিপশন ফি দিতে হবে।

পরিকল্পনা অনুযায়ী, বিল্ডিংয়ের নিচ দিয়ে একটি হাই-স্পিড ট্রেন চলবে।

সর্বশেষ নিউজ