২৮, সেপ্টেম্বর, ২০২২, বুধবার

আলোচনায় দুজন: কে হচ্ছেন ডেপুটি স্পিকার?

প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ শূন্য হয়েছে। গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ-সদস্য ফজলে রাব্বির মৃতুতে আসনটিও শূন্য হয়েছে। এ দুই জায়গায় নতুন কারা আসছেন-তা নিয়ে আলোচনা চলছে। ২৮ আগস্ট একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসছে। এ অধিবেশনের প্রথম দিনে নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। অপরদিকে, তার আসনে উপনির্বাচনে কে দলীয় প্রার্থী হবেন তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

সংবিধানের ৭৪ অনুচ্ছেদের (১) উপধারায় বলা হয়েছে-‘কোনো সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশনে সংসদ-সদস্যরা একজনকে স্পিকার ও একজনকে ডেপুটি স্পিকার নির্বাচিত করিবেন এবং এ দুই পদের যে কোনোটি শূন্য হলে সাত দিনের মধ্যে কিংবা ওই সময়ে সংসদ অধিবেশন চলমান না থাকিলে পরবর্তী প্রথম অধিবেশনে তাহা পূর্ণ করিবার জন্য সংসদ-সদস্যদের মধ্য থেকে একজনকে নির্বাচিত করিবেন।’ জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধির ১০ ধারায়ও একই কথা বলা হয়েছে।

জানা গেছে, অধিবেশনের প্রথম দিন শোক প্রস্তাব উত্থাপন এবং গ্রহণের পরপরই একজন সংসদ-সদস্যকে ডেপুটি স্পিকার হিসাবে অপর একজন সংসদ-সদস্য নাম প্রস্তাব করবেন। তার প্রস্তাবকে আরেকজন সংসদ-সদস্য সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন। কণ্ঠ ভোটে পাশ হওয়ার মধ্যদিয়ে নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হবেন।

সূত্র জানায়, ডেপুটি স্পিকার পদের জন্য রাজনীতির অন্দরমহলে কয়েকজনের নাম আলোচিত হচ্ছে। সংসদের হুইপ ও কয়েকজন সংসদ-সদস্যের সঙ্গে কথা বলে চারজন সংসদ-সদস্যের নাম পাওয়া গেছে। তারা হলেন-স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু, অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শহীদুজ্জামান সরকার, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম। জানা গেছে, এ চারজনের মধ্যে ডেপুটি স্পিকার পদের জন্য আলোচনায় এগিয়ে আছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু। পাবনা-১ আসনের সংসদ-সদস্য টুকুকে ইতোমধ্যে এ বিষয়ে সবুজ সংকেতও দেওয়া হয়েছে বলে তার একাধিক ঘনিষ্ঠ সূত্র যুগান্তরকে জানিয়েছে। এ তালিকায় বিকল্প হিসাবে আছেন মৌলভীবাজার-৪ আসন থেকে ছয়বারের নির্বাচিত সংসদ-সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহীদ। তবে শেষ পর্যন্ত এ পদে কে আসবেন তা এককভাবে নির্ভর করছে সংসদ নেতা, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তের ওপর।

২০১৯ সালের ৩০ জানুয়ারি অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হন। মাঝে তিনি অসুস্থ হয়ে পড়েন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় ২২ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়। সংবিধান অনুযায়ী-কোনো সংসদীয় আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের কথা রয়েছে। অ্যাডভোকেট ফজলে রাব্বীর আসনেও কে হচ্ছেন নৌকার কাণ্ডারি তা নিয়ে আলাপ-আলোচনা এবং দেনদরবার শুরু হয়েছে।

সর্বশেষ নিউজ