২৮, সেপ্টেম্বর, ২০২২, বুধবার

মিত্র দেশগুলোকে উন্নততম অস্ত্র দিয়ে সাহায্য করব : পুতিন

গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের সাথে রক্তক্ষয়ী যুদ্ধে লিপ্ত রাশিয়া। এই যুদ্ধে বন্ধু দেশগুলোকে ধন্যবাদ জানালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সাথে তার ঘোষণা, মিত্র দেশগুলোর সাথে সামরিক সহযোগিতা জারি রাখতে প্রতিশ্রুতিবদ্ধ রাশিয়া। এমনকি, তাদের অস্ত্রাগারের অত্যাধুনিক অস্ত্রও প্রতিবেশী দেশগুলোকে সরবরাহ করতে প্রস্তুত রাশিয়া।

সোমবার ছিল রাশিয়ার বার্ষিক অস্ত্র প্রদর্শনীর অনুষ্ঠান। রাজধানী মস্কোয় সেই অনুষ্ঠানে বক্তৃতাকালে পুতিন জানান, বিশ্বব্যাপী আধুনিক অস্ত্র রফতানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে রাশিয়া। অস্ত্র রফতানি ক্ষেত্রে ক্রমশ তাদের প্রভাব বাড়ছে বলে দাবি করেন রুশ প্রেসিডেন্ট।

এর পর পুতিন টেনে আনেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গ। ইউক্রেনে তাদের সামরিক পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে বলেন, আমাদের সমর্থনের জন্য মিত্র দেশগুলোকে ধন্যবাদ।

উল্লেখ্য, রাশিয়ার ইউক্রেন আক্রমণের প্রেক্ষিতে পশ্চিমের দেশগুলোর ব্যাপক নিষেধাজ্ঞার মুখে পড়ে রাশিয়া। যদিও সে সব উপেক্ষা করেই তারা যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

এ নিয়ে পুতিন বলেন, আমাদের অনেক প্রতিবেশী এবং মিত্র দেশ রয়েছে। তারা আমাদের চিন্তাভাবনা নিয়ে আলোচনা করে। আমি তাদের ধন্যবাদ জানাই। তার সংযোজন, মস্কো একটি সার্বভৌম এবং স্বাধীন উন্নয়নের পথ বেছে নিয়েছে। আন্তর্জাতিক আইন মেনে আঞ্চলিক সমস্যা সমাধানে পদক্ষেপ করে এসেছে। এর পরই রাশিয়ার মিত্র দেশগুলোকে তাদের অত্যাধুনিক অস্ত্র সরবরাহের কথা বলেন তিনি। তবে বিশেষ কোনো দেশের নাম করেননি পুতিন। তার মন্তব্য, আমরা আমাদের মিত্র এবং অংশীদারদের সবচেয়ে উন্নত ধরনের অস্ত্র দিতে প্রস্তুত।

সর্বশেষ নিউজ