৮, ডিসেম্বর, ২০২২, বৃহস্পতিবার

শ্বশুরবাড়ি যাওয়ার আগে মেয়ের পা ধোয়া দুধ পান করলেন বাবা-মা

একটি সন্তান বাবা-মায়ের জন্য সৃষ্টিকর্তার দেওয়া সেরা উপহার। সন্তানের সঙ্গে বাবা-মায়ের মধ্যকার সম্পর্কের মতো গভীর ও বিশ্বস্ত দ্বিতীয়টি হতে পারে না। অনেক সম্পর্কে শর্তের বেড়াজাল থাকলেও এই সম্পর্ক সম্পর্ক একেবারেই শর্তহীন। তবে এবার যেন সেই হৃদয়গ্রাহী বন্ধনের দৃশ্য সবার মনোযোগ কেড়েছে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে।

ভাইরাল হওয়া এই ভিডিও তে দেখা যায়, সেখানে দুধ দিয়ে মেয়ের পা ধোয়ার পর সেই দুধ পান করছেন বাবা মা। মূলত বিয়ে করে শ্বশুরবাড়ি যাওয়ার আগে বাবা-মা এবং তাদের মেয়ের মধ্যে এমনই এক হৃদয়গ্রাহী বন্ধনের দৃশ্য ধরা পড়েছে ওই ভিডিও ফুটেজে। ভিডিওটি ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের একটি অংশ যখন এই ভিডিওটি নিয়ে উচ্ছ্বসিত, তখন অন্য অংশ এটিকে অতিনাটকীয় বলে সমালোচনা করেছেন।

ভারতীয় একাধিক সংবাদমাধ্যম বলছে, ব্যতিক্রমী এই ঘটনার ভিডিও টুইটারে পোস্ট করেছেন ভারতের আইএএস অফিসার সঞ্জয় কুমার। ভিডিওটিতে দেখা যাচ্ছে, প্রথমে বাবা তার মেয়ের পা পানি দিয়ে এবং তারপর দুধ দিয়ে ধুয়ে দিচ্ছেন। তারপর তিনি সেই দুধ পান করেন। এরপর বাবার মতো মেয়েটির মাও সেই একই প্রক্রিয়া অনুসরণ করেন। অর্থাৎ মেয়ের পা ধোয়া সেই দুধ পান করেন। তারপর বাবা তোয়ালে দিয়ে মেয়ের পা শুকিয়ে একটি লাল আলতা ভরা থালায় রাখতে বলেন। তারপরে তাকে একটি সাদা রঙের কাপড়ে পা রাখতে বলা হয়। যাতে মেয়ের পায়ের ছাপ ওই কাপড়ে থেকে যায়।

সম্প্রতি ভারতের আইএএস অফিসার সঞ্জয় কুমার ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন।এর ক্যাপশনে তিনি লিখেছেন, ‘আবেগঘন মুহূর্ত। বিদায়ের আগে বাবা-মা তাদের মেয়ের পায়ের ছাপ ঘরে সাজিয়ে রাখছেন।’ভিডিওটি নিয়ে অবশ্য অনলাইন ব্যবহারকারীরা দ্বিধাবিভক্ত। কারও কারও মন ছুঁয়ে গেছে এই দৃশ্য, মেয়ের প্রতি বাবা-মায়ের ভালবাসার বহিঃপ্রকাশ হিসেবেই পুরো বিষয়টিকে দেখছেন তারা। অন্যদিকে অনেকে বলছেন, এটি একেবারেই অপ্রয়োজনীয় এবং সোশ্যাল মিডিয়ায় প্রচার পাওয়ার উদ্দেশ্যেই এটি করা হয়েছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় কমেন্টে একজন লিখেছেন,‘সত্যিই হৃদয় স্পর্শ করা দৃশ্য।’ আরেকজন মন্তব্য করেছেন, ‘কন্যা-সন্তানের প্রতি ভারতীয় বাবা-মায়েদের ভালবাসা, ভাষায় বর্ণনা করা যাবে না।’অন্যদিকে এই ঘটনা সমালোচনা করে একজন বলেছেন, ‘ভালোবাসা ভালো, কিন্তু পা ধুয়ে সেই দুধ খাওয়াটা বাড়াবাড়ি। এই সব হলো নাটক, স্রেফ সোশ্যাল মিডিয়ায় নজর কাড়ার প্রচেষ্টা।’ অন্য একজন ব্যবহারকারী বলেছেন, এই বাবা-মা হয়তো তাদের মেয়ের পায়ের ছাপ দেখে তাদের বাকি জীবন বেঁচে থাকবেন।

সর্বশেষ নিউজ