৫, ডিসেম্বর, ২০২২, সোমবার

বাংলাদেশে ইউরিয়া সারের পর্যাপ্ত মজুদ রয়েছে: শিল্পমন্ত্রী

বর্তমানে বাংলাদেশে ইউরিয়া সারের পর্যাপ্ত মজুদ রয়েছে বলেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শুক্রবার (২৬ আগস্ট) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা জানা‌নোর পর সাংবা‌দিক‌দের প্রশ্নের জবা‌বে মন্ত্রী এসব কথা ব‌লেন।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে ইউরিয়া সারের পর্যাপ্ত মজুদ রয়েছে। বাংলাদেশের জন্য প্রয়োজনীয় ইউরিয়া সার বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর সার কারখানাগুলোর মাধ্যমে উৎপাদন এবং বিদেশ থেকে আমদানি করে থাকে শিল্প মন্ত্রণালয়।

শিল্পমন্ত্রী ব‌লেন, নির্মাণ সামগ্রী সি‌মেন্ট ও র‌ডের দাম বে‌ড়ে‌ছে। জনগ‌ণের যে কষ্ট হ‌চ্ছে সেটা সরকার হি‌সে‌বে প্রধানমন্ত্রী চিন্তা ক‌রেন। আমরা ব্যবসায়ী‌দের নী‌তিমালার ম‌ধ্যে আন‌তে পা‌রি‌নি। আমরা চেষ্টা কর‌ছি সা‌র্বিকভা‌বে বাজার নিয়ন্ত্রণের জন্য। মানু‌ষের যে ভোগান্তি হ‌চ্ছে তা কমা‌নোর জন্য চেষ্টা কর‌ছি। আগামী কয়েক মা‌সের ম‌ধ্যে একটা প‌রি‌স্থি‌তি সৃ‌ষ্টি হ‌বে যেখা‌নে অনেক কষ্ট লাঘব হ‌বে।

তিনি ‌আরো ব‌লেন, ক‌রোনার প‌রে বি‌শ্বের যে সা‌র্বিক অবস্থা তা হঠাৎ ক‌রে হয়‌নি। ক‌রোনার পর আবার ইউ‌ক্রেন ও রা‌শিয়ার যুদ্ধ এতে প্রভাব ফে‌লে‌ছে। আমরা একটা গ্লোবাল ফ্যামি‌লি‌তে বসবাস ক‌রি। আমরা একে অপ‌রের ওপর নির্ভরশীল।

এর আগে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর নেতৃত্বে শিল্প মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের সমা‌ধি‌তে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তারা বঙ্গবন্ধু ও তাঁর প‌রিবা‌রের শহীদ সদস্যদের রূ‌হের মাগ‌ফেরাত কামনা ক‌রে ফা‌তেহা পাঠ ও বি‌শেষ মোনাজা‌তে অংশ নেন।

এসময় শিল্পসচিব জাকিয়া সুলতানা, বিসিআইসি’র চেয়ারম্যান শাহ্‌ মো. ইমদাদুল হক, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নূরুল আলম, জনেন্দ্রনাথ সরকার, যুগ্মসচিব মো. আব্দুল ওয়াহেদ, জেলা প্রশাসক শা‌হিদা সুলতানাসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন

সর্বশেষ নিউজ