৮, ডিসেম্বর, ২০২২, বৃহস্পতিবার

একেবারে শূন্য হাতে ফিরেছি, বলতে পারবো না: প্রধানমন্ত্রী

সাম্প্রতিক সময়ের ভারত সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে গিয়ে সরকারপ্রধান বলেছেন, এবারের সফরে একদম খালি হাতে ফিরেছি, এটা বলতে পারবো না। বন্ধুপ্রতীম রাষ্ট্র হিসেবে সব বিষয়েই সহযোগিতা করে যাচ্ছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে গণভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ভারত সফরের মাধ্যমে বাংলাদেশ-ভারত সম্পর্কের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হয়েছে। ভারতের শীর্ষ পর্যায় থেকে একদম সাধারণ মানুষের মধ্যে বাংলাদেশের প্রতি যে ভালোবাসা দেখেছি তা সত্যিই অসাধারণ। তিনি বলেন, বাংলাদেশ এমন একটি রাষ্ট্র যার সব দিকে ভারত। একপাশে ছোট্ট একটুখানি মিয়ানমার। বাকি সীমান্তজুড়ে বঙ্গপোসাগর, এটাও আমাদের মাথায় রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, করোনার প্রেক্ষিতে দীর্ঘ তিন বছর বিরতির পর এ সফরে উল্লেখযোগ্য প্রাপ্তি রয়েছে। এই সম্পর্ক সুসংহত করে এগিয়ে যেতে চাই। তিনি বলেন, একটা দেশের সঙ্গে সমস্যা থাকতেই পারে, সেগুলো আলোচনার মাধ্যমে সমাধান হতে পারে। আমাদের নীতি সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়।

প্রসঙ্গত, গত ৫ সেপ্টেম্বর চারদিনের সফরে ভারতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি ব্যাবস্থাপনা, রেলপথ, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও সম্প্রচার বিষয়ে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

সর্বশেষ নিউজ