৫, ডিসেম্বর, ২০২২, সোমবার

ভারত থেকে পাইপলাইনে ডিজেল আসবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের জ্বালানি সংকট নিরিসনে ভারত পাশে দাঁড়াবে। ভারতের শিলিগুঁড়ি থেকে বাংলাদেশের দিনাজপুর পার্বতীপুর পর্যন্ত বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে ডিজেল আনা হবে। এতে তেল পরিবহনের খরচ অনেকটা কমে যাবে। বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে ভারত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে তেল আনার ব্যাপারে সমঝোতা স্মারক সই হয়েছে। এ ছাড়া ভারতের সঙ্গে এলএনজি আমদানির বিষয়েও কথা হয়েছে। এ প্রকল্পের আওতায় ১৩১ কিলোমিটার পাইপলাইন রয়েছে। এর মধ্যে বাংলাদেশ অংশে রয়েছে ১২৬ এবং ভারত অংশে ৫ কিলোমিটার পাইপলাইন ভারত সরকারের অর্থায়নে নির্মাণকাজ চলছে।

শেখ হাসিনা বলেন, এবারের ভারত সফরে আমাদের প্রাপ্তি কম নয়। পাইপলাইন নির্মাণের ফলে জ্বালানি তেলের পরিবহন ব্যয় কমে যাবে। এছাড়াও সহজে, দ্রুততম সময়ে ও প্রতিকূল পরিবেশেও দেশের উত্তরাঞ্চলের চাহিদা মোতাবেক ডিজেল ভারত হতে আমদানি করা যাবে। বর্তমানে ভারত হতে বার্ষিক ৬০-৮০ হাজার মেট্রিক টন ডিজেল আমদানি করা হয়। পাইপলাইনের নির্মাণকাজ সম্পন্ন হলে বার্ষিক প্রায় ১০ লাখ মেট্রিক টন ডিজেল ভারত হতে আমদানি করা সম্ভব হবে।

এ সময় প্রধানমন্ত্রী ভারত সফরের অর্জনের কথা উল্লেখ করেন। তিনি বলেন, সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি ব্যাবস্থাপনা, রেলপথ, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও সম্প্রচার বিষয়ে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়, যা আমাদের প্রত্যাশা পুরণে কাজ করবে।

সর্বশেষ নিউজ