২২, অক্টোবর, ২০২৪, মঙ্গলবার
     

মাগুরায় জাতীয় ইঁদুর দমন অভিযানের উদ্বোধন

 

মাগুরা প্রতিনিধি:

মাগুরায় গতকাল সোমবার মাসব্যাপি জাতীয় ইঁদুর দমন অভিযানের উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসক মো. অহিদুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচির উদ্বোধন করেন।

এ উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. ইয়াছিন আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল কাদের, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক বিষ্ণুপদ   সাহা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ন কবির, কৃষক হান্নান মোল্যা প্রমুখ।

সভায় জানানো হয়, ইঁদুর ধানসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি করে থাকে। ধানসহ বিভিন্ন ফসল ও বেড়িবাঁধ রক্ষায় ১৯৮৩ সাল থেকে ডিএই’র উদ্ভিদ সংরক্ষণ উইং কর্তৃক বিশেষ কর্মসূটি হিসেবে ইঁদুর দমন অভিযান পরিচালনা করা হচ্ছে।

জাতীয় ইঁদুর দমন অভিযানে বিশেষ ভূমিকা রাখায় মাগুরা সদর উপজেলার মঘি ইউনিয়নের বড়খড়ি গ্রামের কৃষক মো. হান্নান মোল্যা জাতীয় পর্যায়ে তৃতীয় ও জেলা পর্যায়ে প্রথম স্থান অধিকার করে। জেলা প্রশাসক মো. অহিদুল ইসলাম হান্নান মোল্যার হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন।

হান্নান মোল্যা জানান, ইঁদুরে তার নিজ ধান ক্ষেত নষ্ট করার পর থেকে

বিভিন্ন কৌশল অবলম্বন করে  তিনি ইঁদুর দমন শুরু করেন। এ বছর প্রায় ৬০ হাজার ইঁদুর দমন করেছেন তিনি এর স্মীকৃতি হিসেবে ২০২৩ সালে

ইঁদুর নিধনে জাতীয় পর্যায়ে তৃতীয় ও ২০২৪ সালে জেলা পর্যায়ে প্রথম স্থান অধিকার করেছেন।

উল্লেখ্য, মো. হান্নান মোল্যা এর আগে ইঁদুর দমন অভিযানে জাতীয় পর্যায়ে তিন বার  প্রথম স্থান, দুইবার দ্বিতীয় স্থান এবং একবার তৃতীয়

স্থান অধিকার করেন। ২০১১ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত তিনি এ কৃতিত্ব অর্জন করেন।

 

               

সর্বশেষ নিউজ