৪, অক্টোবর, ২০২৩, বুধবার

চেচনিয়ার চেয়েও বেশি রুশ সেনা প্রাণ হারিয়েছেন ইউক্রেন যুদ্ধে!

চেচনিয়ায় চার বছরের যুদ্ধের তুলনায় ইউক্রেনে বেশি সংখ্যক রুশ সেনা প্রাণ হারিয়েছে বলে এক রাশিয়ান সেনা জানিয়েছেন।ওই রুশ সেনা এবং তার বন্ধুর মধ্যে কথোপকথনের একটি অডিও ক্লিপে এ তথ্য জানা গেছে বলে ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) দাবি করেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সিএনএন অডিওটির সত্যতা যাচাই করতে পারেনি। এসবিইউও ওই অডিওর ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি।

অডিওতে ওই রাশিয়ান সেনাকে অসন্তোষ প্রকাশ করে বলতে শোনা গেছে, পুতিনের ন্যাশনাল গার্ড রোজভার্ডিয়া এবং বিশেষ পুলিশ বাহিনী ওমন ইতোমধ্যে ইউক্রেন ত্যাগ করেছেন।

ওই সেনাকে আরও বলতে শোনা যায়, তারা অপ্রয়োজনীয়। তারা ফিরে যাচ্ছে। আমাদের কাছে এই বিশেষ বাহিনীগুলোর ভয়ঙ্কর যোদ্ধা। তাদের সবাই পিছু হটেছে। তারা রাশিয়ায় পালিয়েছে এবং আরও এগিয়ে যেতে অস্বীকার করেছে।

এসবিইউ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বিবৃতিতে জানিয়েছে, এমনকি রাশিয়ার অভিজাত ইউনিটও ইউক্রেনীয় সেনাদের চাপ সহ্য করতে পারেনি।

ইউক্রেনে কতজন রুশ সেনা নিহত হয়েছে তা এখনও স্পষ্ট নয়। মার্চ মাসে ন্যাটো কর্মকর্তারা দাবি করেছিলেন যে যুদ্ধে ১৫ হাজার রুশ সেনা মারা গেছে।

প্রসঙ্গত,রুশ সশস্ত্রবাহিনীর জেনারেল স্টাফের বিবরণ অনুযায়ী, প্রথম চেচেন যুদ্ধে ৩,৮২৬ জন রুশ সৈন্য নিহত, ১৭,৮৯২ জন সৈন্য আহত এবং ১,৯০৬ জন সৈন্য নিখোঁজ হয়। রাশিয়ার সামরিক পত্রিকা এনভিও-এর মতে, ২০০৫ সাল পর্যন্ত চেচনিয়ায় কমপক্ষে ৫,৩৬২ জন রুশ সৈন্য নিহত, ৫২,০০০ সৈন্য আহত এবং প্রায় ৩,০০০ সৈন্য নিখোঁজ হয়।

সর্বশেষ নিউজ