১৫, জুলাই, ২০২৪, সোমবার
     

তুরস্কের মন গলাতে পারল না সুইডেন

ফিনল্যান্ডের সঙ্গে ন্যাটোর সদস্য হতে চায় সুইডেনও। কিন্তু এ দুটি দেশের ন্যাটোতে যোগ দেওয়ার পথে বাধা দেওয়ার ইঙ্গিত দিয়েছে তুরস্ক।

বিশেষ করে সুইডেনের কথা বলেছে তুরস্ক। দেশটি দাবি করেছে সন্ত্রাসী সংঘটন কুর্দিস পিকেকে-কে আর্থিকসহ সব ধরনের সহযোগিতা করছে সুইডেন।

এখন তুরস্ক যেন কোনো বাধা সৃষ্টি না করতে পারে সেটি নিশ্চিত করতে ও তুরস্ককে বোঝাতে রোববার জার্মানির বার্লিনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভসগোলুর সঙ্গে একটি অনানুষ্ঠানিক বৈঠক করেন সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডে।

কিন্তু এতে মন গলেনি তুরস্কের।

এমন খবর জানিয়েছেন সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী নিজেই।

সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডে বলেছেন, তুরস্কের সঙ্গে সুইডেন কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি কারণ নর্থ অব সিরিয়া গঠন নিয়ে। আমরা স্বীকার করি পিকেকে একটি জঙ্গি সংঘটন। কিন্তু নর্থ অব সিরিয়া গঠন নিয়ে আমরা একই মত পোষণ করি না। আরও অন্য ন্যাটো দেশও করে না।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর অন্যান্য দেশের মতো আমরা উত্তর সিরিয়াতে কুর্দিস সংগঠনের সঙ্গে যোগাযোগ করেছি।

এদিকে এর আগে তুরস্কের পক্ষ থেকে শর্ত দেওয়া হয় যদি ফিনল্যান্ড-সুইডেন ন্যাটোতে যোগ দিতে চায় তাহলে তাদের দেশে কুর্দিদের মদদ ও তাদের জঙ্গি কার্যক্রম বন্ধ করতে হবে, নিরাপত্তার পরিস্কার নিশ্চয়তা দিতে হবে এবং তুরস্কের ওপর আরোপিত সকল রপ্তানি নিষেধাজ্ঞা উঠিয়ে দিতে হবে।

সূত্র: আল জাজিরা

               

সর্বশেষ নিউজ