১৪, জুন, ২০২৪, শুক্রবার
     

তিন মাসেও কাবু হয়নি ইউক্রেন

যুদ্ধ শুরুর পরপরই ধারণা করা হয়েছিল ইউক্রেনকে ‘তুড়ি’ মেরে উড়িয়ে দেবে রাশিয়া। পূর্ব ইউরোপের দেশটিতে রাশিয়ার সেনা অভিযান শেষ পর্যন্ত ৯০ দিনের যুদ্ধে রূপ নিয়েছে। কাবু হয়নি ইউক্রেন।

তবে এ যুদ্ধের প্রভাব ডেকে এনেছে বহু দুঃখজনক পরিণতি। কেড়ে নিয়েছে হাজারো প্রাণ। অর্থনৈতিক ক্ষয়ক্ষতির হিসাব কষা দুষ্কর-যেখানে পুরো বিশ্বই অর্থনৈতিক চাপে পর্যুদস্ত।

রাশিয়ার গ্যাস ও জ্বালানির ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞার গ্যাড়াকলে পিষ্ট হয়েছে সারা বিশ্বের মানুষ। করোনা মহামারির পর রুশ-ইউক্রেন যুদ্ধের ভয়াবহ প্রভাব বিশ্বজুড়ে তাক করে আছে ক্ষুধার মতো ভয়ংকর মারণাস্ত্র।

শুধু দরিদ্র দেশগুলোই নয়, এ মারণাস্ত্রের হুমকিতে পড়েছে নেতৃস্থানীয় অনেক দেশই। নিচে যুদ্ধকালীন ৯০ দিনের উল্লেখযোগ্য ঘটনা তুলে ধরেছে আলজাজিরা।

১. ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ করে বলেছেন, এটা রাশিয়ার সেনা অভিযান নয়, পুরোপুরি যুদ্ধ। আমাদের সবকিছু কেড়ে নিতে চায় রুশরা, যেন ইউক্রেনীয়দের বেঁচে থাকার কোনো অধিকার নেই। ২. ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ বলেছেন, ইউক্রেনের বাহিনী খারকিভ অঞ্চলে ২৪টি বসতিকে পুনরুদ্ধার করেছে। ৩. জেলেনস্কি বন্দিবিনিময়ের জন্য প্রস্তুত। ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে মস্কোর ওপর সর্বোচ্চ চাপ দিতে মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

৪. ইউক্রেনের দক্ষিণে খেরসনের স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলো রাশিয়ান ভাষায় শিক্ষা কার্যক্রম চালাবে। রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা রিয়ার তথ্য অনুযায়ী এটি হবে ইউক্রেনের দ্বিতীয় রাষ্ট্রভাষা।

৫. রিয়া জানিয়েছে, রাশিয়া সমর্থিত খেরসন কর্তৃপক্ষ ওই অঞ্চলে শান্তি ও নিরাপত্তার স্বার্থে রাশিয়ান সামরিক ঘাঁটি স্থাপনের পরিকল্পনার কথা জানিয়েছে। ৬. ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার জানিয়েছে, মস্কোর ব্যর্থ বিশেষ সামরিক অভিযান সমালোচনা করে রাশিয়ান জাতীয়তাবাদী ব্যক্তিত্বরা ইউক্রেনে আরও সংঘবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। ৭. জেলেনস্কি দাবি করেছেন, গত সপ্তাহে একটি ব্যারাকে রাশিয়ার হামলায় ৮৭ সামরিক ইউক্রেনীয় সৈন্য মারা গেছেন। যুদ্ধে এটাই তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি বলে উল্লেখ করেন জেলেনস্কি। এ সময় তিনি আরও বলেন, প্রয়োজনীয় অস্ত্র থাকলে এ ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হতো। ৮. রুশ হামলায়

তিনজন বেসামরিক লোক মারা গেছেন বলে দাবি করেছেন দোনেস্কের আঞ্চলিক গভর্নর পাভলো কিরিলেঙ্কো। ৯. রাশিয়ার আক্রমণের পর থেকে অনুষ্ঠিত প্রথম যুদ্ধাপরাধের বিচারে নিরস্ত্র ইউক্রেনীয় বেসামরিক নাগরিককে হত্যা করার জন্য কিয়েভে একজন ২১ বছর বয়সি রাশিয়ান সৈন্যকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

১০. মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, প্রায় ২০টি দেশ ইউক্রেনের জন্য নতুন নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। ১১. ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আক্রমণাত্মক যুদ্ধের সমালোচনা করে পদত্যাগ করেছেন জেনেভায় জাতিসংঘের অফিসে প্রবীণ রুশ কূটনীতিক বরিস বোন্ডারে।

১২. মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনের সংকট বৈশ্বিক সমস্যায় রূপ নিয়েছে। এ কারণে আন্তর্জাতিক শৃঙ্খলা, আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব বজায় রাখার গুরুত্বের ওপর জোর দিয়েছেন তিনি।

১৩. মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, পুতিনের যুদ্ধের একটি উদ্দেশ্য হচ্ছে ইউক্রেনীয়দের পরিচয় মুছে ফেলার প্রচেষ্টা।

১৪. জার্মান অর্থনীতিমন্ত্রী রবার্ট হ্যাবেক বার্তা সংস্থা জেডডিএফকে বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন সম্ভবত কিছুদিনের মধ্যে রাশিয়ান তেল আমদানির ওপর নিষেধাজ্ঞার বিষয়ে একমত হবে।

১৫. অ্যাসোসিয়েট প্রেস ও এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্চের একটি জরিপ রিপোর্ট বলছে, ৫১ শতাংশ মার্কিনি বিশ্বাস করে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শাস্তি হিসাবে তাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া যুক্তিসংগত।

               

সর্বশেষ নিউজ