১৩, জুলাই, ২০২৪, শনিবার
     

রমজানে ১০০ কোটি মানুষকে খাবার দেবে আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাত পবিত্র রমজান মাসে ১০০ কোটি দুস্থ ও অসহায় মানুষকে খাবার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। রবিবার (১৯ মার্চ) সেই লক্ষ্যে ‘ওয়ান বিলিয়ন মিলস এনডাউমেন্ট ক্যাম্পেইন’ নামে একটি প্রকল্প উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

সোমবার (২০ মার্চ) অ্যারাবিয়ান বিজনেসে প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, নতুন এই প্রকল্পের লক্ষ্য হলো নিম্ন আয়ের মানুষের জন্য টেকসই খাদ্য সহায়তা নিশ্চিত করা। এ নিয়ে একটি নিজের টুইটার একাউন্টে একটি পোস্ট করেছেন শেখ মোহাম্মদ বিন রশিদ।

টুইটে তিনি লেখেন, ‘ভাই ও বোনেরা, পবিত্র মাসের আগমনের সঙ্গে সঙ্গে আমাদের বার্ষিক ঐতিহ্য অনুযায়ী, আমরা রমজানে ‘ওয়ান বিলিয়ন ফুড এনডোমেন্ট’ প্রকল্প উদ্বোধন করতে পেরে আনন্দিত। আমাদের লক্ষ্য হলো এই প্রকল্পের মাধ্যমে বিশ্বের দরিদ্র ও দুস্থ কয়েকশ কোটি মানুষের খাবার সরবরাহ করা।’

দুবাইয়ের শাসক লেখেন, বিশ্বের প্রতি ১০ জনের মধ্যে একজন ক্ষুধার্ত। সেই জন্য সেইসব মানুষদের প্রতি আমাদের কর্তব্য হলো সাহায্যের হাত বাড়িয়ে দেয়া এবং ক্ষুধার্তদের খাওয়ানো। বিশেষ করে রমজান মাসে এই সহায়তা করা আরও জরুরি। এই প্রকল্পের অধীনে চালু করা ফুড এন্ডোমেন্ট ফান্ডের লক্ষ্য হলো খাদ্য নিরাপত্তাহীনতার সঙ্গে সংগ্রামরত দেশগুলোর জন্য খাদ্য নিরাপত্তা প্রদানের লক্ষ্যে আন্তর্জাতিক প্রচেষ্টায় অবদান রাখা।

এদিকে রমজান মাসে বেসরকারি কর্মজীবীদের কর্মঘণ্টা কমিয়ে আনছে আরব আমিরাত। রমজানে সাধারণ সময়ের তুলনায় দুঘণ্টা কাজ কম করবেন দেশটির বেসরকারি খাতের কর্মজীবীরা।

আরব আমিরাতের মানবসম্পদ মন্ত্রণালয় গত ১৩ মার্চ জানিয়েছে, রমজান মাসে বেসরকারি খাতে বিদ্যমান সাধারণ কর্মঘণ্টা ৮ ঘণ্টা থেকে কমে ৬ ঘণ্টায় দাঁড়াবে। আরব আমিরাতের মানবসম্পদ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘কাজের প্রয়োজনীয়তা এবং প্রকৃতি অনুসারে কোম্পানিগুলো রমজানে দৈনিক কাজের সময় কমাতে পারবে কিংবা সম্ভব হলে বাড়িতে বসে কাজের সুযোগ দিতে পারবে কর্মীদের।’

               

সর্বশেষ নিউজ