২৩, এপ্রিল, ২০২৪, মঙ্গলবার
     

মানুষের টাকার নিরাপত্তার অভাব আছে

afsana afroze
বিক্রয় কার্নিভালে পরিকল্পনা প্রতিমন্ত্রীবিক্রয় কার্নিভালে পরিকল্পনা প্রতিমন্ত্রী

দেশ থেকে ‘মেধা ও পুঁজি’ চলে যাচ্ছে উল্লেখ করে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, ‘মেধা চলে যাচ্ছে, কারণ তারা এখানে নিরাপদ বোধ করছেন না। মেধা অনুযায়ী চাকরি পাচ্ছেন না। তাদের মূল্যায়ন হচ্ছে না। আমাদের দেশ থেকে পুঁজি চলে যাচ্ছে। কারণ এই দেশে পুঁজির নিরাপত্তা নেই। এই দেশে মানুষের টাকার নিরাপত্তার অভাব আছে বলে মনে হয়।’

মঙ্গলবার (৩ অক্টোবর) রাতে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ক্লাসিফাইড মার্কেটপ্লেস বিক্রয়ডটকমের কার্নিভালে তিনি এসব কথা বলেন। কার্নিভালের এবারের প্রতিপাদ্য স্মার্ট বাংলাদেশ, স্মার্ট বিজনেস। কার্নিভাল উপলক্ষে বিক্রয় একটি গ্র্যান্ড মিটের আয়োজন করে। অনুষ্ঠানে বিক্রয়’র সদস্য, পার্টনার ও ইন্ডাস্ট্রি এক্সপার্টরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কার্নিভালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।

এসময় দেশের পণ্যের বাজার নিয়ে ‘সিন্ডিকেট’ প্রসঙ্গেও কথা বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘পণ্যের ঘাটতি থাকলে সিন্ডিকেশন হয়। চাহিদা অনুপাতে সরবরাহ না থাকলে সিন্ডিকেশন হবে। সরবরাহ বাড়ালে সিন্ডিকেশন এমনিই চলে যাবে।’

তিনি মনে করেন, ‘ডিজিটাল বাজার থাকলে ডিজিটাল প্রতারণাও থাকবে। এজন্য সচেতন হতে হবে। এ বিষয়ে কৌশল, পদ্ধতি জানতে হবে।’

প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, এটুআই প্রোগ্রামের হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক জামী, রবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আহমেদ আরমান সিদ্দিকী, গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার ড. আসিফ নাঈমুর রশিদ, বেসিস’র সভাপতি রাসেল টি আহমেদ, দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচির প্রধান মুনির হাসান ও বিক্রয়ডটকমের সিইও ঈশিতা শারমিন প্রমুখ।

অনুষ্ঠানে বিক্রয়’র পথচলা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। দ্বিতীয়বারের মতো আয়োজিত বিক্রয় প্রপার্টি ফেয়ার ২০২৩- এর ঘোষণা করা হয়। বিক্রয়’র বিভিন্ন নতুন পণ্য ও সেবাও অনুষ্ঠানে উনোমচন করা হয়।

অনুষ্ঠানে ৩০ জন ভ্যালুড মেম্বার ও পার্টনারের হাতে তাদের কাজের স্বীকৃতিস্বরূপ ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেওয়া হয়।

কার্নিভাল প্রসঙ্গে বিক্রয়-এর সিইও ঈশিতা শারমিন বলেন, ২ দশমিক ৫ কোটি বিক্রেতা বিক্রয় সার্ভিসের মাধ্যমে তাদের ব্যবসার প্রচার আর প্রসার করেছেন। বিক্রয়’র সার্ভিস ভবিষ্যতে আরও মানুষের কাছে পৌঁছে দিতে আমাদের আজকের আয়োজন।

               

সর্বশেষ নিউজ