২৩, এপ্রিল, ২০২৪, মঙ্গলবার
     

সিকিমে আকস্মিক বন্যায় নিহত ১৪, নিখোঁজ ১০২

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সিকিমে আকস্মিক বন্যায় ১৪ জনের মৃত্যু হয়েছে এবং ২২ সেনাসহ অন্তত ১০২ জন নিখোঁজ রয়েছে। বুধবার (০৪ অক্টোবর) ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে প্রবল বর্ষণে আকস্মিক বন্যার সৃষ্টি হয়। অতিবৃষ্টিতে তিস্তা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ১৪টি সেতু ভেঙে পড়েছে। রাজ্যের বিভিন্ন স্থানে তিন হাজারের বেশি পর্যটক আটকা পড়েছেন। এই বিপর্যয়কে দুর্যোগ ঘোষণা করেছে সিকিম সরকার।

সেনাবাহিনী বুধবার সন্ধ্যায় জানিয়েছে, সিংটাম শহরের কাছে বারডাং থেকে নিখোঁজ ২৩ সেনার মধ্যে একজনকে উদ্ধার করা হয়েছে। তিনি সুস্থ আছেন।

কর্মকর্তারা বলেছেন, মাঙ্গান জেলার চুংথাং, গ্যাংটক জেলার ডিকচু ও সিংটাম এবং পাকিয়ং জেলার রাংপো থেকে আহত ও নিখোঁজদের তথ্য পাওয়া গেছে। ২৫ জনেরও বেশি মানুষকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বন্যা মোকাবিলায় রাজ্য সরকার ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিএফ)-র তিনটি অতিরিক্ত প্লাটুন মোতায়নের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে অনুরোধ করেছে। ইতোমধ্যে দিল্লি অনুমোদন দিয়েছে। এনডিআরএফ-এর এক প্লাটুন রংপো ও সিংটাম শহরে ত্রাণ ও উদ্ধার কার্যক্রম চালাচ্ছে। রাজ্য সরকার সিংটাম, রংপো, ডিকচু ও আদর্শ গাঁও-এ ১৮টি ত্রাণ শিবিরও স্থাপন করেছে।

মঙ্গলবার রাতে ভারী বৃষ্টি হয়েছে সিকিমজুড়ে। উত্তর সিকিমের লোনাক হ্রদের ওপর প্রবল বৃষ্টিপাতের পর তিস্তা নদীর পানির স্তর কয়েকগুণ বেড়ে যায়। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বাসিন্দাদের জন্য সর্বোচ্চ সতর্কতা জারি করেছে প্রশাসন।

               

সর্বশেষ নিউজ