২৩, মে, ২০২৪, বৃহস্পতিবার
     

ডিসেম্বরে তিন ভিসায় কর্মী নেবে ইতালি

অবৈধ অভিবাসীদের ঢল ঠেকাতেই ইতালি সরকার চলতি বছরসহ ২০২৫ সাল পর্যন্ত বিদেশি শ্রমিক নেয়ার গেজেট পাশ করেছে। আগামী ডিসেম্বরের ২, ৪ এবং ১২ তারিখ থেকে স্পনসর, গৃহকর্মী এবং কৃষি ভিসায় কর্মীরা আবেদন করতে পারবেন। বাংলাদেশি দক্ষ শ্রমিকরাও আবেদনের সুযোগ পাবেন।

ইতালিতে ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত প্রায় সাড়ে চার লাখ বিদেশি শ্রমিক নেয়ার গেজেট দেশটির মন্ত্রীপরিষদ পাশ করেছে ৩ অক্টোবর। যেখানে চলতি বছরে ৩৫টি দেশ থেকে এক লাখ ৩৬ হাজার শ্রমিক দেশটিতে কর্ম সংস্থানের সুযোগ পাবে।

এর মধ্যে সিজন্যাল বা অস্থায়ী ভিসায় ৮২ হাজার ৫৫০, নন সিজন্যাল বা স্থায়ী ভিসায় ৫২ হাজার ৭৭০ এবং প্রথম বারের মতো ব্যবসায়ী কোঠায় ৬৮০ জন শ্রমিক আবেদন করতে পারবেন।

গেজেটে আরও স্থান পেয়েছে দীর্ঘ ১২ বছর বন্ধ থাকার পর পুনরায় চালু হওয়া গৃহ ও পরিচর্যা কর্মীদের কোঠা। সেইসঙ্গে বিশেষ কারিগরি দক্ষতা অর্জনকারী শ্রমিকদের চাহিদা রয়েছে বেশি। এক্ষেত্রে কারিগরি দক্ষ শ্রমিকরা কোঠার বাইরেও আবেদন করার সুযোগ পাবেন।

পর্যটন ব্যবসায়ী মাহবুব আলম প্রধান বলেন, ভাষাগত যোগ্যতার পাশাপাশি বিভিন্ন যেসব কারিগরি দক্ষতা সম্ভব সেসব শিখে আসা উচিত আগ্রহীদের।

অবৈধ ও সমুদ্র পথে অভিবাসীদের নিরুৎসাহিত করতে ইতালি বৈধপথে অভিবাসীদের বসবাসের সুযোগ করে দিচ্ছে করে দিচ্ছে ঠিকই, কিন্তু দালালের প্রলোভনে বেশির ভাগ বাংলাদেশি শ্রমিক মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ স্থাপনে ব্যর্থ হয়ে অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হওয়ার পাশাপাশি অবৈধ হওয়ার ঝুঁকিতে পড়ছেন।

কাজেই দালালের দৌরাত্ম্য কমাতে এবং শ্রমিককে রেমিটেন্স যোদ্ধা হিসাবে তৈরি করতে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন কমিউনিটির বিশিষ্টজনেরা।

               

সর্বশেষ নিউজ