২৯, মে, ২০২৪, বুধবার
     

রাশিয়ার পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি প্রত্যাহারে বিরক্ত যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:

পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি প্রত্যাহার করবে রাশিয়া। শুক্রবার (০৬ অক্টোবর) এই ঘোষণা দিয়েছেন রুশ বৈদেশিক পরিষেবা কর্মকর্তা মিখাইল উলিয়ানভ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।
টুইটারের এক পোস্টে রুশ বৈদেশিক পরিষেবা কর্মকর্তা মিখাইল উলিয়ানভ বলেন, রাশিয়া পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তির অনুমোদন প্রত্যাহার করার পরিকল্পনা করেছে।
তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য যুক্তরাষ্ট্রের সমানে-সমান থাকা। কারণ তারা এই চুক্তিতে স্বাক্ষর করেছে, কিন্তু অনুমোদন করেনি।
এই হুমকির নিন্দা জানিয়ে ওয়াশিংটন বলেছে, কম্প্রিহেনসিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি অর্গানাইজেশন (সিটিবিটিও) থেকে রাশিয়ার বেরিয়ে আসা বৈশ্বিক আদর্শকে বিপন্ন করবে।
প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবারের এই ঘোষণা রাশিয়া ইউক্রেন যুদ্ধ এবং পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনায় নতুন জ্বালানি যোগ করেছে।
মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র বলেন, ভিয়েনায় রাষ্ট্রদূত উলিয়ানভের মন্তব্যে আমরা বিরক্ত হয়েছি। যে কোনো দেশের এ ধরনের পদক্ষেপ পারমাণবিক বিস্ফোরক পরীক্ষার বিরুদ্ধে বৈশ্বিক আদর্শকে বিপন্ন

               

সর্বশেষ নিউজ