২৯, মে, ২০২৪, বুধবার
     

দৌলতপুরে উপজেলা চেয়ারম্যানের সাথে শিক্ষকদের মত বিনিময়

দৌলতপুর (মা‌নিকগঞ্জ) প্রতি‌নি‌ধিঃ
মা‌নিকগঞ্জের দৌলতপুর উপজেলার কলিয়া ক্লাস্টারের সরকারি প্রাথমিক বিদ্যালয় সমুহের সকল শিক্ষকগনের অংশগ্রহণে প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়ন শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ১২ই অক্টোবর বিকাল ৩ঘটিকার সময় কলিয়া ও ধামশ্বর ইউনিয়নের শিক্ষক মন্ডলীদের আয়োজনে ঘড়িয়ালা উম্মে কুলসুম দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে ‌ প্রাথমিক বিদ্যালয় সমুহের সকল শিক্ষকগনের অংশগ্রহণে শিক্ষার গুণগতমান উন্নয়ন শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মতবিনিময় সভায় উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ আশিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মানিকগঞ্জ-১ আসনের আপামর জনগনের প্রিয় ব্যাক্তিত্ব, দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান, মোহাম্মদ নূরুল ইসলাম রাজা

অনুষ্ঠান সঞ্চালনা করেন রামচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজিয়া সুলতানা শায়লা ও হাপানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমরান হাসান কায়েস মৃধা ।

বিশেষ অতিথি ছিলেন -উপজেলা শিক্ষা অফিসার জাহাঙ্গীর ফিরোজ, কলিয়া ক্লাস্টারের সহকারী শিক্ষা অফিসার আব্দুস ছালাম,ধামশ্বর ইউপি চেয়ারম্যান মোঃ ইদ্রিস আলী, প্রেসক্লাবের সভাপতি মোঃ শাহ আলম,শিক্ষক সমিতির সভাপতি মোঃ মজিবুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ মহসিন মিয়া,
শিক্ষক তাপস কুমার ভৌমিক,কলিয়া পাবলিক উচ্চ বিদ্যালয়ের সভাপতি মোঃ হাজী মশিউর রহমান, ঘড়িয়ালা উম্মে কুলসুম দাখিল মাদ্রাসার সুপার মোঃ গাজীয়ার রহমান ,চকহরিচরন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সায়েদুর রহমান,হারুন অর রশিদ ,শিক্ষক আব্দুর রহমান প্রমুখ।

মতবিনিময় সভার প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম রাজা বলেন-শিক্ষক হলো মানুষ গড়ার কারিগর।তাই আপনাদের কাছে জাতি অনেক কিছু আশা করে ।
আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ২০৪১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হবে। আমাদের দেশ ডিজিটাল বাংলাদেশ থেকে এখন স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে।
একটি দেশ, একটি জাতির অগ্রগতির মূল চালিকা শক্তি হলো শিক্ষা। এই বিবেচনায় বলা হয়, “শিক্ষাই জাতির মেরুদণ্ড”। অর্থাৎ একজন মানুষ যেমনি মেরুদণ্ড সোজা করে স্থির দাঁড়াতে পারেন, ঠিক তেমনি একটি জাতির ভিত্তিমূল,উন্নয়ন,অগ্রগতি এবং সামনের দিকে এগিয়ে যাওয়া নির্ভর করে তার শিক্ষার উপর। যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত,সভ্য এবং অগ্রসর।শিক্ষা অর্জন মানুষের জন্মগত মৌলিক অধিকারও বটে।

আমাদের দেশে যে ৫টি মৌলিক অধিকারের কথা বলা হয়েছে, তার মধ্যে কিন্তু শিক্ষা একটি। শিক্ষার প্রয়োজনীয়তা সার্বজনীন,অপরিহার্য। একজন মানুষকে প্রকৃত মানবিক ও সামাজিক গুণাবলী সম্পন্ন ব্যাক্তি হতে শিক্ষার কোনো বিকল্প নেই। প্রয়োজনে শিক্ষা ও জ্ঞান অর্জন করতে সুদূর চীন দেশে হলেও যাও। প্রকৃত শিক্ষা অর্জনের মাধ্যমে মানুষের মন-মানসিকতার উৎকর্ষ সাধন সম্ভব হয়। একটি কুপিবাতি যেমন তাহার পার্শ্ববর্তী এলাকাকে আলোকিত করে তোলে, ঠিক একজন মানুষ যখন সমাজে বিকশিত হয়ে উঠেন তখন তার সাথে তার পরিবার,সমাজ এবং রাষ্ট্রও আলোকিত হয়ে উঠে। এতে করে আরো সুবিধাবঞ্চিত মানুষেরা আলোকিত হবার সুযোগ লাভ করে।
শিক্ষকদের উদ্দেশ্যে তিনি আরো বলেন – প্রতিটি স্কুলের শিক্ষককে সময়মত স্কুলে যেতে হবে কোন শিক্ষক ফাঁকি দিলে তাদের চিহ্নিত করা হবে । আগামী নির্বাচনে আওয়ামী লীগ সরকারের নৌকা মার্কায় ভোট দিয়ে আবার শেখ হাসিনাকে ক্ষমতায় আনার আহ্বান জানিয়েছেন।

               

সর্বশেষ নিউজ