১৬, জুলাই, ২০২৪, মঙ্গলবার
     

এবার পাঠ্যবইয়ে যোগ হলো ‘প্রেম ও ডেটিং’সম্পর্কিত অধ্যায়!

বিশ্বের বিভিন্ন দেশে স্কুল-কলেজগুলোর পাঠ্যবইয়ে দেখা যায় বিচিত্র সব বিষয়। এসব নিয়ে নানা আলোচনা-সমালোচনা থাকলেও সংশ্লিষ্টরা বলে থাকেন, মূলত সামাজিক ও বাস্তব শিক্ষায় শিক্ষিত করতেই যুক্ত করা হয় এসব বিষয়। এবার প্রেম ও ডেটিং সংক্রান্ত বিষয় যোগ হয়েছে ভারতের হাইস্কুলের পাঠ্যবইয়ে।

গেল বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এতে জানানো হয়, ভারতের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) তাদের নবম শ্রেণির পাঠ্যবইয়ে যুক্ত করেছে ‘ডেটিং অ্যান্ড রিলেশনশিপ’ নামের এক অধ্যায়।

মূলত বইয়ের কিছু ছবি সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) ছড়িয়ে পড়ার পর এ নিয়ে আলোচনা শুরু হয়। সিবিএসই’র স্কুল পাঠ্যক্রমে প্রেম এবং ডেটিং সম্পর্কিত অধ্যায় যুক্ত করার বিষয়টিকে ভালো পদক্ষেপ হিসেবেই দেখছেন অনেকে। তারা এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন এবং একইসঙ্গে অবাকও হয়েছেন।

অনেকেই পুরো অধ্যায়টি পড়ার আগ্রহ প্রকাশ করেছেন। আবার কেউ কেউ প্রকাশ করেছেন নিজেদের স্কুলের দিনগুলোতে লুকিয়ে প্রেম করার অভিজ্ঞতা।

প্রতিবেদনে বলা হয়, বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক নানা পরিবর্তন আসে। এ বয়সের প্রেমের সম্পর্ক বাকি জীবনে ব্যাপক প্রভাব ফেলে। ইন্টারনেটের যুগে খুব সহজেই প্রেম ও এ সম্পর্কিত নানান বিষয় জেনে ফেলছে জেনজি’রা (জেনারেশন-জেড)।

কিন্তু সঠিক জ্ঞান ও নির্ভুল ধারণার অভাবে তারা পরবর্তীতে হতাশা, আত্মহত্যা এবং মাদক গ্রহণের মতো কর্মকাণ্ডে নিজেদের জড়িয়ে ফেলে। বাবা-মায়ের সঙ্গেও এসব নিয়ে আলোচনা করতে দ্বিধায় থাকে তারা।

তাই অনেকেই মনে করেন, স্কুল জীবনেই যদি সম্পর্কের এসব জটিলতার ব্যাপারে ধারণা দেয়া যায় তাহলে তা তাদের ‘টক্সিক’ প্রেমের সম্পর্ক থেকে দূরে রাখতে সাহায্য করবে।

               

সর্বশেষ নিউজ