১৬, সেপ্টেম্বর, ২০২৪, সোমবার
     

গুমের সঙ্গে জড়িতদের গ্রেফতারে ২৪ ঘণ্টার আলটিমেটাম

গুমের সঙ্গে জড়িত কর্মকর্তাদের গ্রেফতারে সরকারকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে ‘মায়ের ডাক’।

বুধবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত মানববন্ধন থেকে এই আলটিমেটাম দেন সংগঠনটির অন্যতম সমন্বয়ক সানজিদা ইসলাম তুলি।

তিনি বলেন, আমরা জিয়াউল হাসান ও তারেক সিদ্দিকের মতো কর্মকর্তাদের গ্রেফতারের দাবি জানাই, যারা গুমের সঙ্গে জড়িত ছিলেন। আমরা সরকারকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিচ্ছি।

একইসঙ্গে এই সময়ের মধ্যে নিখোঁজ ব্যক্তিদের তথ্য প্রকাশ করার দাবিও জানান তিনি।

এর আগে মঙ্গলবার রাতে অন্তবর্তীকালীন সরকার উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেছেন গুমের শিকার ব্যক্তিদের পরিবার ও আত্মীয়স্বজনদের সংগঠন মায়ের ডাক। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বৈঠক শেষে নতুন সরকারের কাছে তিন দাবি জানিয়েছেন সংগঠনটির সমন্বয়ক সানজিদা ইসলাম তুলি।

গত কয়েক বছর ধরে গুমের শিকার ব্যক্তিদের সন্ধান চেয়ে রাজপথে কর্মসূচি পালন করে আসছে মায়ের ডাক। তবে তাদের অভিযোগ নিয়ে খুব বেশি বিচলিত হতে দেখা যায়নি বিগত সরকারকে। এমনকি বিভিন্ন সময় আওয়ামী লীগ সরকারের

মন্ত্রীরা বলেছেন, নিখোঁজ ব্যক্তিরা স্বেচ্ছায় লুকিয়ে আছে। বলা যায়, গত ১০ বছরে এই প্রথম রাষ্ট্রের সর্বোচ্চ স্তরে বৈঠক করতে পেরেছে মায়ের ডাক।

বৈঠক শেষে সাংবাদিকদের সমন্বয়ক সানজিদা বলেন, ‘আমরা তিনটি দাবি নিয়ে উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেছি। গুম, খুন ও হত্যা যারা করেছে, তাদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের মাধ্যমে নিখোঁজদের খুঁজে বের করতে হবে এবং জড়িতদের বিচারের আওতায় আনতে হবে। আয়নাঘরসহ প্রতিটি টর্চার সেল থেকে বন্দিদের মুক্ত করে দিতে হবে’।

সানজিদা আরও বলেন, ‘প্রধান উপদেষ্টা আমাদের সব কথা শুনেছেন এবং তিনি বলেছেন আশা রাখতে। তিনি এ ব্যাপারে পদক্ষেপ নিচ্ছেন।’

               

সর্বশেষ নিউজ