২৪, নভেম্বর, ২০২০, মঙ্গলবার

চীনকে এক ঘরে করতে এগিয়ে এলো জি-৭ এর প্রভাবশালী দেশগুলো

একটা সময় ছিলো যখন বিশ্বের ৪৬ শতাংশ জিডিপির প্রতিনিধিত্ব করতো জি-৭ দেশগুলো। কিন্তু আজকে তারা ৬৬ শতাংশ মৃত্যুর প্রতিনিধিত্ব করছে। ইয়ন, গার্ডিয়ান

ক্ষমতাশালী এই সাতটি দেশের মধ্যে ছয়টিই করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। জাপানে করোনা আক্রন্তের সংখ্যা শনাক্ত হয়েছে ৯,০০০, জার্মানিতে ৪,০০০, যুক্তরাজ্যে ১৩,০০০, ফ্রান্সে ১৭,০০০, ইতালিতে ২২,০০০ এবং যুক্তরাষ্ট্রে ৩৩,০০০ হাজার মানুষ মারা গেছে।

এসব দেশগুলো যখন করোনা থেকে উত্তরণের জন্য লড়াই করে চলেছে, তখন চীন করছে আনন্দ-উৎসব। স্পষ্টতই ভাইরাসটি চীনে বিলীন হয়ে যাচ্ছে এবং মনে করা হচ্ছে – জি-৭ এর উপরেও চীন সরকারের নিয়ন্ত্রণ রয়েছে।

জি৭ দেশগুলো শুক্রবার রাতে একটি ভার্চুয়াল বৈঠকে মিলিত হয়। এই বৈঠকের তাৎক্ষণিক পরিণতি বেইজিংয়ের সমস্ত উদযাপনকে নষ্ট করে দিতে পারে।
জি-৭ এর দেশগুলো ধীরে ধীরে চীনকে একঘরে করে ফেলবে। ইতোমধ্যে ভাইরাসটির উৎস নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। ভাইরাসটির উৎস নিয়ে জানার আগ্রহ আছে অনেকেরই।

সব সময়ের মতো যুক্তরাষ্ট্রের সঙ্গে এ প্রশ্নে এবার যুক্ত হয়েছে ইউরোপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে চীন প্রভাবিত হওয়ার অভিযোগ তুলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংস্থাটি ত্যাগ করার সঙ্গে তারা সহমত পোষণ করেছেন।

সর্বশেষ নিউজ