২৫, অক্টোবর, ২০২০, রোববার

কাশি দিলেই লাল কার্ড

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে নতুন কিছু নির্দেশনা জারি করেছে ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

খেলা চলা অবস্থায় মাঠে কোনো ফুটবলার ইচ্ছাকৃতভাবে কাশি দিলেই তাকে হলুদ অথবা লাল কার্ড দেখাতে পারবেন রেফারি। সম্প্রতি এমন নির্দেশনাই জারি করেছে এফএ।

অপরাধ খুব গুরুতর না হলে সেই ফুটবলারকে হলুদ কার্ড দেখিয়ে রেফারি সতর্ক করে দেবেন। তবে স্বাভাবিক কাশির ক্ষেত্রে কোন প্লেয়ার যেন শাস্তি না পায়,সেদিকেও খেয়াল রাখতে রেফারিকে বলা হয়েছে।

শুধু কাশি দেয়াই নয়, মাঠের মধ্যে বারবার থুতু ফেলাও নিষেধ। ইংল্যান্ডের সব ফুটবল ম্যাচে এ গাইডলাইন মেনে চলার নির্দেশ দিয়েছে এফএ।

ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, কোনো খেলোয়াড় যদি ইচ্ছাকৃতভাবে প্রতিপক্ষের কোনও ফুটবলার অথবা ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তির মুখের সামনে গিয়ে কাশি দেন, তাহলে তা অপরাধ হিসেবে গণ্য হবে।

বিবৃতিতে এফএ আরও জানায়, যদি অপরাধ লঘু হয় তাহলে অখেলোয়াড়ি আচরণের জন্য সংশ্লিষ্ট ফুটবলারকে সতর্ক করা হবে। কারণ, খেলার প্রতি তিনি যথেষ্ট সম্মান দেখাননি।

চীনের উহান প্রদেশ থেকে বিশ্বে ছড়িয়ে যাওয়া করোনাভাইরাসের কারণে চলতি বছরের মার্চ মাসের মাঝামাঝি সময় থেকেই জাতীয় দলের পাশাপাশি বিভিন্ন দেশের ঘরোয়া টুর্নামেন্টও বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন বন্ধ থাকার পর পর্যায়ক্রমে মাঠে ফিরছে খেলা। করোনার এই কঠিন সময়ে খেলোয়াড় এবং খেলার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ছোঁয়াচে ভাইরাস থেকে মুক্ত রাখতেই এমন নির্দেশনা জারি করেছে এফএ।

সর্বশেষ নিউজ