২৯, অক্টোবর, ২০২০, বৃহস্পতিবার

ভারত-পাকিস্তান সীমান্তের বিপজ্জনক এলাকায় ‘রাইফেল ওম্যান’

আন্তর্জাতিক ডেস্ক: ভারত-পাকিস্তান সীমান্ত নিয়ন্ত্রণরেখার বিপজ্জনক এলাকায় সেনাবাহিনীর ‘রাইফেল ওম্যান’ মোতায়েন করা হয়েছে। ভারতীয় পুরুষ জওয়ানদের সঙ্গে সীমান্ত রক্ষায় কাজ করবেন আসাম রাইফেলসের ‘রাইফেল ওম্যান’ সদস্যরা।

ভারতীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, কাশ্মীরে ভারত-পাকিস্তান সীমান্তে উঁচু পাহাড়ি এলাকায় এলওসিগামী সড়কে মোতায়েন করা হয়েছে রাইফেল ওম্যানদের। তাদের কাজ হবে নিয়ন্ত্রণরেখায় চোরাচালান, জালনোট ও অস্ত্রপাচার রোখা। পাশাপাশি তারা সীমান্তরক্ষার কাজও করবেন।

রাইফেল ওম্যানদের পাকিস্তান অধিকৃত কাশ্মীরের কাছাকাছি সাধানা পাস এলাকায় মোতায়েন করা হয়েছে। এলাকাটি সমুদ্রপৃষ্ট থেকে ১০ হাজার ফুট উঁচুতে।

বলা হচ্ছে, এসব এলাকা দিয়ে প্রায়ই পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিরা ভারতে অনুপ্রবেশ করার চেষ্টা করে। ফলে সেদিক থেকে দেখতে গেল এলাকাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নিয়ন্ত্রণরেখার এই অঞ্চলের তংধর ও তিথওয়ালের মধ্যে ৪০টি গ্রাম রয়েছে। ওইসব এলাকা থেকে বহু গাড়ি সাধানা পাস পেরিয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢোকে। এদের ওপরে নজর রাখার দায়িত্ব দেওয়া হয়েছে রাইফেল ওম্যানদের। গাড়িতে প্রায়ই বহু নারী যাত্রী থাকেন। এদের তল্লাশি করার ক্ষেত্রে পুরুষ জওয়ানরা সমস্যায় পড়েন। নারীদের নিয়োগ হওয়ায় সেই সমস্যার খানিকটা সমাধান হবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: জি নিউজ

সর্বশেষ নিউজ