২৫, অক্টোবর, ২০২০, রোববার

গরিব দেশগুলোকে আগে ভ্যাকসিন দেয়ার দাবি বিল গেটসের

গরিব দেশগুলোকে আগে ভ্যাকসিন দেয়ার দাবি করলেন মার্কিন ধনকুবের ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে কোভিড ভ্যাকসিন সম্পর্কে বিল গেটস আরও বলেন, শুধু নিজেরটা দেখলেই হবে না। ভ্যাকসিন নিয়ে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলোই বেশি হইচই করছে। -ফক্স নিউজ

তিনি বলেন, আসল সময় তারা ভ্যাকসিন বিতরণে কতটা সংহতির পথে হাঁটে, সেটাই দেখার বিষয়। যুক্তরাষ্ট্রের তিন প্রথম সারির ফার্মাসিউটিক্যাল কোম্পানি তিন স্তরের ভ্যাকসিন ট্রায়ালে রয়েছে। তিন সংস্থাই তাদের ভ্যাকসিন নিয়ে সুখবর দিয়েছে। চলতি বছরেই যদি ভ্যাকসিন বাজারে চলে আসে তাহলে যুক্তরাষ্ট্রের উচিত সবচেয়ে আগে গরিব ও পিছিয়ে পড়া দেশগুলোতে ভ্যাকসিন পৌঁছে দেওয়া, স্পষ্ট বক্তব্য রাখলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা। বিল গেটস বলেন, আমরা শুধু নিজেদের সুরক্ষা নিয়েই ভাবছি। নিজেদের খেয়াল রাখার কথা ভাবছি। ভ্যাকসিন উৎপাদন ও বিতরণে যেন সেটা না হয়। কোভিড ভ্যাকসিন গবেষণায় কোটি কোটি টাকা খরচ হচ্ছে। জার্মান, ব্রাজিল সহ বিশ্বের আরও কয়েকটি দেশে টিকার ট্রায়াল চলছে। গরিব ও উন্নয়নশীল দেশগুলিতে আগে টিকা পৌঁছে দেয়া জরুরি, তা না হলে এই অতিমহামারীকে রোখা সম্ভব হবে না।

কোভিড ভ্যাকসিন তৈরি করতে ইতিমধ্যেই বিভিন্ন সংস্থাকে আর্থিক সাহায্য করছে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। পেনসালিভানিয়ার বায়োটেক ফার্ম ইনোভিও ফার্মাসিউটিক্যালসের ভ্যাকসিন গবেষণায় যুক্ত আছেন তিনি। অ্যাস্ট্রজেনেকা, জনসন অ্যান্ড জনসন এবং নোভাভ্যাক্সের ভ্যাকসিন গবেষণায় আর্থিক অনুদান দিয়েছে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস। এখনও অবধি করোনার ভ্যাকসিন রিসার্চে ৩৫ কোটি ডলার অর্থসাহায্য করেছেন বিল গেটস ও তাঁর ফাউন্ডেশন।

সর্বশেষ নিউজ