২৫, অক্টোবর, ২০২০, রোববার

কুল্যায় জলাবদ্ধতা নিরোসনে স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে খালের পলিমাটি অপসারণ শুরু

আশাশুনি প্রতিনিধি : আশাশুনি উপজেলার কুল্যায় জলাবদ্ধতা নিরোসনে স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে খালের পলি অপসারণ কার্যক্রম শুরু হয়েছে। স্থানীয়রা জানান, চলতি বর্ষা মৌসুমে সদরের ফিংড়ী ইউনিয়ন ও ধুলিহর ইউনিয়নের কয়েকটি গ্রামের পানি কুল্যা ইউনিয়নের আমখালী বিলের খাল দিয়ে বেতনা নদীতে নিস্কাশন হয়ে থাকে।

কিন্তু ধানের চাষাবাদের জন্য নদীর লবনাক্ত পানি উত্তোলন বন্ধ করতে আমতখালী বিলের স্লুইচ গেটটি বন্ধ করে দেওয়া হয়। দীর্ঘ কয়েক মাস গেটটি বদ্ধ থাকায় গেটের সম্মুখ ভাগে নদীর পলিমাটি জমে ভরাট হয়ে যায়। ফলে বর্ষা মৌসুমে নদীতে বৃষ্টির পানি নিস্কাশন বন্ধ হয়ে যায়। এতে করে স্থানীয় চাষীরা মারাত্বকভাবে ক্ষতিগ্রস্থ হয়। সম্ভাব্য কুল্যা ইউপি সদস্য প্রার্থী মোঃ আজিজুর রহমান রাজের উদ্যোগে ও বিশিষ্ঠ ব্যবসায়ী মাওঃ ইউসুফ সরদারের নেতৃত্বে কুল্যা ইউপি’র চেয়ারম্যান প্রার্থী ওমর সাকি পলাশ প্রায় অর্থশত সাধারণ মানুষের কাধে কাধ মিলিয়ে পলিমাটি অপসারণ কাজে যোগ দেয়।

বর্ষার মৌসুমে গ্রামকে প্লাবিত হওয়ার হাত থেকে রক্ষা করতে পলিমাটি অপসারণ কাজের প্রতিনিয়ত তদারকি করছেন কুল্যা ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেদ আল হারুণ চৌধুরী ও কুল্যা ইউপি সদস্য আলহাজ্ব আব্দুল মাজেদ গাজী। তবে ইউনিয়নের সাধারণ মানুষকে জলাবদ্ধতার হাত থেকে রক্ষা করতে উপজেলা পরিষদের সহযোগীতায় ও উপজেলা প্রশাসনের নির্দেশনায় পলিমাটি খরাটি খাল খননের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান কুল্যা ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেদ আল হারুণ চৌধুরী।

সর্বশেষ নিউজ