২৫, অক্টোবর, ২০২০, রোববার

এবার হেঁচকি নিয়ে ভয়!

করোনাভাইরাস সংক্রমণের প্রথম লক্ষণ হলো জ্বর এবং শুকনো কাশি। এছাড়া থাকতে পারে শরীরের পেশীতে ব্যথা, গলা ব্যথা, স্বাদ ও গন্ধের অনুভূতি না থাকা, শ্বাসকষ্ট, কখনো পেট খারাপও হতে পারে। আর এবার দাবি করা হচ্ছে, করোনার সাম্ভাব্য লক্ষণ হতে পারে একটানা লেগে থাকা হেঁচকিও! এই বিষয়টি নিয়ে সতর্ক করছেন চিকিৎসকরা।

আমেরিকান জার্নাল অব ইমারজেন্সি মেডিসিনে প্রকাশিত এক জার্নালে এমন দাবি করা হয়েছে। জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে মিরর বলছে, এক ব্যক্তির করোনা ধরা পড়ার আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার একটানা চারদিন হেঁচকি লেগে ছিল।

৬২ বছর বয়সী ওই ব্যক্তি ছিলেন সিকাগোর বাসিন্দ। প্রথমে তার শরীরে কোনো ধরনের করোনার উপসর্গ দেখা দেয়নি। তাকে হাসপাতালে ভর্তি করার পর শরীরের তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ সেলসিয়াস। তারপর ওই ব্যক্তির ফুসফুসে পরীক্ষা করে দেখা গেছে, সেখানে সমস্যা রয়েছে। পরে তাকে আইসোলশন কক্ষে রাখা হয়। সেখানেই তার করোনা ধরা পড়ে। তার তাপমাত্রা পরে বেড়ে ৩৮ দশমিক ৪ সেলসিয়াস হয়েছিল।

করোনা ধরা পর ৬২ বছর বয়সী ওই ব্যক্তির শরীরে উপসর্গ হিসেবে একটানা হেঁচকি লেগে থাকতে দেখা যায়। শিকাগোর কুক কাউন্টি হেলথ হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, আমাদের জানা মতে, করোনা রোগীর একটানা হেঁচকি লেগে থাকার ঘটনা এটাই প্রথম। হেঁচকিতে আক্রান্ত ব্যক্তিকে হেলায় ছেড়ে দেওয়া উচিত নয়।

যুক্তরাজ্য জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ (এনএইচএস) জানিয়েছে, অধিকাংশ মানুষের হেঁচকিতে আক্রান্ত হয়। কিন্তু সেটা হয়তো কয়েক মিনিটের জন্য। এগুলো সাধারণত মানসিক চাপ, আবেগ, উত্তেজনা এবং খাওয়া-দাওয়ার জন্য হয়। যদি কেউ ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে হেঁচকিতে ভোগেন তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার জন্য বলছে এনএইচএস।

সূত্র: মিরর, এক্সপ্রেস।

সর্বশেষ নিউজ