২৯, অক্টোবর, ২০২০, বৃহস্পতিবার

অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের প্রস্তাব জাতিসংঘে তুলছে যুক্তরাষ্ট্র, কী করবে ইরান?

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, এ জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ক্ষমতার অপব্যবহার করছে দেশটি।

সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি এমন অভিযোগ করেছেন। খবর ইরনার।

তিনি বলেন, আগামীকাল যুক্তরাষ্ট্র অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের খসড়া প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপন করবে। তাদের এই পদক্ষেপ কেবল ইরানবিরোধী নয় বরং তা গোটা বিশ্ব ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ম্যাকানিজমের পরিপন্থী।

যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে সম্পূর্ণভাবে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন মুসাভি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র আরও বলেন, মার্কিন এ পদক্ষেপ হয়তো নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সচেতনতার কারণে ব্যর্থ হয়ে যাবে। তবে সব সদস্যকে সতর্ক থাকতে হবে যাতে মার্কিন ফাঁদে তারা আটকা না পড়ে।

ইরনা জানিয়েছে, ২০১৫ সালে ছয় দেশের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।

মঙ্গলবারের প্রস্তাব প্রত্যাখ্যান হয়ে গেলে ইরানের ওপর আরোপিত ওই নিষেধাজ্ঞা স্থায়ীভাবে প্রত্যাহার হয়ে যাবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন এবং তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন।

এর পরিপ্রেক্ষিতে ইরান ২০১৯ সালের ৮ মে পরমাণু সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারা অনুযায়ী এটিতে নিজের দেয়া কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখে।

সর্বশেষ নিউজ