২৮, অক্টোবর, ২০২০, বুধবার

বৈরুত বিস্ফোরণে ১৪১ ফুট গর্ত

লেবাননের রাজধানী বৈরুতে মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ১৪১ ফুট গভীর গর্ত তৈরি হয়েছে। বিস্ফোরণে ধ্বংস হওয়া গুদামের পাশেই এই গর্তের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর একজন কর্মকর্তা। এরই মধ্যে বিশালাকার ওই খাদ বা গর্তের ছবি প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, গত ৪ আগস্টের ওই বিস্ফোরণ ছিল ৩ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্পের মতো শক্তিশালী।

লেবাননের রাজধানী বৈরুতের বন্দর এলাকায় জোড়া বিস্ফোরণের ঘটনায় পুরো শহর ভূমিকম্পের মতো কেঁপে উঠে। ইন্টারনেটে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা যায়, বৈরুতের বন্দর এলাকা থেকে বড় গম্বুজ আকারে ধোঁয়া উড়ছে। এর কিছুক্ষণের মধ্যেই বিকট বিস্ফোরণে গাড়ি ও বিভিন্ন স্থাপনা উড়ে যেতে দেখা যায়। অল্প সময়ের মধ্যেই বিস্তীর্ণ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়।

প্রাথমিকভাবে বিস্ফোরক সামগ্রীর বিশাল মজুত থেকে এ বিস্ফোরণ ঘটেছে বলে প্রতীয়মান হচ্ছে। কর্মকর্তারাও একই রকমের তথ্য দিয়েছেন। তবে গেল শুক্রবার এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট মাইকেল আউন বলেছেন, ‘ঘটনার কারণ এখনো জানা যায়নি। রকেট বা বোমা কিংবা অন্য কোনও ভাবে বাইরে থেকে হস্তক্ষেপের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।’

এদিকে সরকারি হিসাবে, বিস্ফোরণে এখন পর্যন্ত অন্তত ১৫৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে ছয় হাজার মানুষ। ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে যাওয়ার কারণে বাস্তুচ্যুত হয়েছে তিন লক্ষাধিক স্থানীয় বাসিন্দা। ক্ষতি হয়েছে শত শত কোটি ডলারের।

সর্বশেষ নিউজ