২৫, অক্টোবর, ২০২০, রোববার

দিনাজপুরে পানি উন্নয়ন বোর্ডের বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধন করলেন জেলা প্রশাসক

দিনাজপুর প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিরুর রহমানের জন্ম শতবার্র্র্র্র্র্ষিকী উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসনের সহযোগিতায় ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড দিনাজপুর-এর বাস্তবায়নে বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে।
১২ আগষ্ট বুধবার দিনাজপুর জেলা প্রশাসনের সহযোগিতায় ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড দিনাজপুর-এর বাস্তবায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে প্রধান অতিথি জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম শহরের ঘাঘড়া খালের উভয় পাড়ে বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সালেহ্ মো. মাহফুজুল আলম, পানি উন্নয়ন বোর্ড দিনাজপুরের নির্বাহী প্রকৌশলী মো. ফয়জুর রহমান, উপসহকারী প্রকোশলী সিদ্দিকুর রহমান নয়ন সহ জেলা স্কাউটস্ এর সদস্যরা।
পানি উন্নয়ন বোর্ড দিনাজপুরের নির্বাহী প্রকৌশলী মো. ফয়জুর রহমান জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের দিক নির্দেশনা ও তত্বাবধানে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অফিস প্রাঙ্গণ, অধিগ্রহণকৃত জমি, খাল, নদীর তীর ও অন্যান্য ফাঁকা জায়গায় ১০ লক্ষ ফলজ, বনজ, ভেষজ ও অন্যান্য গাছের চারা রোপণের কর্মসূচী গ্রহন করেছে। এরই ধারাবাহিকতায় দিনাজপুর পানি উন্নয়ন বোর্ড মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে ৮ হাজারের অধিক বৃক্ষ রোপণ কর্মসূচি গ্রহন করা হয়েছে।

তিনি আরও জানান, বৃক্ষ রোপণের এ কার্যক্রমের আওতায় আজ ২৩৫টি ফলজ, ২০৩টি ভেষজ, ৫৩টি বনজসহ ৪৯১টি গাছ লাগানো হয়েছে। পানি উন্নয়ন বোর্ড দিনাজপুরের আওতায় আরও ৬ হাজার ১ শত ৫০টি গাছ লাগানো হবে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড দিনাজপুর ইতোমধ্যেই বর্ষার শুরুতেই মুজিব বর্ষ উদযাপন উপলক্ষ্যে ২ হাজার ১শত ৪৫টি গাছ (গুটি আম ২ হাজার, জাম ৫০, জামবুড়া ৫০, পেয়ারা ১৫, চালতা ১০ ও বটগাছ ২০টি) লাগানো হয়েছে এবং গাছগুলো যথাযথভাবে পরিচর্যা করা হচ্ছে। উপর্যুপরি বৃষ্টিপাতের ফলে রোপিত প্রায় প্রতিটি গাছেই বর্তমানে নতুন পত্র পল্লবে শোভিত হয়ে পৃথিবীর বুকে অক্সিজেন বিলিয়ে দেওয়া শুরু করেছে। আশা করা যাচ্ছে আগামী ১/২ বছরের মধ্যেই এই সব গাছের পাতা-ফল-মূল হতে প্রাণী দেহে পুষ্টি বিতরণ শুরু হবে।

সর্বশেষ নিউজ