২৯, অক্টোবর, ২০২০, বৃহস্পতিবার

ঘানায় ১৫ গ্রামে একই সাথে ৬৮৩১ জনের ইসলাম গ্রহণ

ঘানার বিভিন্ন অঞ্চলের ১৫ গ্রামে ছয় হাজার ৮৩১ জন ইসলাম গ্রহণ করেছে বলে দাবি করেছে মুসলিম মিশনারি সংস্থা ‘মুওয়াসসাতু নুমা আল-খায়ের’। সংস্থার দাবি অনুযায়ী ১৫ অমুসলিম গ্রাম ইসলামের ছায়াতলে আশ্রয় নিয়েছে, যেখানে আগে কোনো মুসলিম ছিল না। নুমা আল-খায়ের এসব গ্রামে দীর্ঘদিন ধরে সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছিল।

সংস্থাটি নওমুসলিমদের জন্য মসজিদ নির্মাণ করছে, তীব্র পানিসংকটে থাকা এসব গ্রামে খাবার পানির জন্য গভীর কূপ খনন করেছে এবং ৫৮টি পশু কোরবানি করে গোশত বিতরণ করেছে।

এ ছাড়া এসব গ্রামে সাতজন শিক্ষক নিয়োগ দিয়েছে নুমা আল-খায়ের। উল্লেখ্য, নুমা আল-খায়ের নভেম্বর ২০১১ সালে প্রতিষ্ঠিত এবং এরা আফ্রিকায় ইসলাম প্রচারের কাজ করে। সূত্র : আলুকা

আরো পড়ুন: নারীকে ভাইস প্রেসিডেন্ট বানালে পুরুষরা অপমানিত হবে:‌ ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, একজন নারীকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়ার জন্য পুরুষরা অপমানিত হতে পারেন। বুধবার (১২ আগস্ট) এক টেলিফোন সাক্ষাৎকারে ট্রাম্প এ কথা বলেন।

ডেমোক্রেট দলীয় নারী সিনেটর কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বেছে নেয়ায় জো বাইডেনের সমালোচনা করেন ডোনাল্ড ট্রাম্প এমন মন্তব্য করেন। এর আগে ডেমোক্র‌্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন কৃষ্ণাঙ্গ এবং ভারতীয় বংশোদ্ভুত নারী কমলা হ্যারিসকে বেছে নেন ভাইস প্রেসিডেন্ট পদে লড়াই করার জন্য।

গত মঙ্গলবার (১১ আগস্ট) টুইট করে এই ঘোষণা করেন বাইডেন। তিনি জানান, ‌সহযোদ্ধা হিসেবে কমলা হ্যারিসকে নির্বাচন করতে পেরে আমি গর্বিত। নির্ভীক যোদ্ধা। দেশের অন্যতম সেরা জননেতা। ‌দু’‌জনে মিলে ট্রাম্পকে হারাব‌।

কিন্তু জো বাইডেনের এমন সিদ্ধান্তের দিকে তীর্যক দৃষ্টি দিলেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, কেউ বলবেন, সিদ্ধান্তটি ভাল। কিন্তু অনেক পুরুষই অপমানিত হতে পারেন তার এই সিদ্ধান্তে।

আরো পড়ুন: আগামী ১৫ বছরের মধ্যে রাশিয়ার জনসংখ্যার ৩০ ভাগই হবে মুসলিম !

আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়ায় বাড়ছে মুসলিম জনসংখ্যা। দিন দিন ইসলামের দিকে ঝুঁকছেন দেশটির মানুষ। আর তাই আগামী ১৫ বছরের মধ্যে দেশটির মোট জনসংখ্যার ৩০ ভাগই হবে মুসলিম।

এছাড়াও আগামী ৩০ বছরের মধ্যে সেদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণ হবে মুসলিম। গত সোমবার (১০ আগস্ট) রাশিয়ার ফেডারেল অ্যাসেম্বলির নিম্নকক্ষে ‘স্টেট ডুমা’ আয়োজিত এক ফোরামে দেশটির অর্থোডক্স চার্চের প্রধান যাজক দিমিত্রি স্মির্নভ এসব তথ্য তুলে ধরেন। খবর দ্যা মস্কো টাইমসের।

এদিকে রাশিয়ার গ্র্যান্ড মুফতী রাভিল জাইনুদ্দিন বলেন, যে হারে মুসলিম সংখ্যা বৃদ্ধি হচ্ছে সেভাবে মসজিদ নির্মাণ হচ্ছেনা রাশিয়ায়। আর এ কারণে নামাজ আদায়ে মসজিদের সংকট দেখা দিয়েছে। রাভিল জাইনুদ্দিনের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে ওই ফোরামে যাজক দিমিত্রি স্মির্নভ বলেন,

রাশিয়ায় মুসলিম জনগোষ্ঠী বৃদ্ধির হার এভাবে অব্যাহত থাকলে ২০৫০ সালে মুসলিমরাই হবে রাশিয়ার সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী। নামাজ আদায়ে আরও অনেক মসজিদ নির্মাণ করতে হবে জানিয়ে গ্র্যান্ড মুফতী রাভিল জাইনুদ্দিন বলেন, ২০১৮ সালে রাশিয়ার মসজিদগুলোতে প্রায় ৩২ লাখ মুসলিম অংশগ্রহণ করেছে।

এ সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ২০১৮ সালের হিসাব অনুযায়ী, রাশিয়ার মোট জনসংখ্যা ছিল ১৪৬.৮ মিলিয়ন। এর মধ্যে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ১৪ মিলিয়ন , যা রাশিয়ার মোট জনসংখ্যার ১০ শতাংশ।

রাশিয়ায় নর্থ কাউকাসুস ও তাতারাস্তান অঞ্চল দুটি দেশটির মুসলিম প্রধান অঞ্চল হিসেবে পরিচিত। আর এই দুই প্রজাতন্ত্রে উচ্চহারে মুসলিম জনসংখ্যা বাড়ছে বলে জানিয়েছে রাশিয়ার জনপরিসংখ্যান রিপোর্ট

সর্বশেষ নিউজ