২২, সেপ্টেম্বর, ২০২০, মঙ্গলবার

ধনী দেশগুলোর দখলেই অর্ধেক ভ্যাকসিন

প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে উদ্ভাবিত ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় এগিয়ে রয়েছে সমৃদ্ধশালী দেশগুলো। প্রাথমিক পর্যায়ে ধনী দেশগুলো অর্থ্যাৎ বিশ্ব জনসংখ্যার মোট ১৩ শতাংশ মানুষ এই ভ্যাকসিনের ডোজ গ্রহণের সুবিধা পাচ্ছে। বুধবার (১৬ সেপ্টেম্বর) দাতব্য সংস্থা অক্সফামের প্রকাশ করা এক প্রতিবেদনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম এনডিটিভি।

করোনার ভ্যাকসিন আবিষ্কারে এই মুহূর্তে চেষ্টা চালিয়ে যাচ্ছে বেশ কিছু ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এর মধ্যে তৃতীয় ধাপের পরীক্ষায়ও আছে কয়েকটি। এসব প্রতিষ্ঠানের সঙ্গে এরই মধ্যে চুক্তি সম্পন্ন করেছে কয়েকটি দেশ।

অক্সফাম আমেরিকার কর্মকর্তা রবার্ট সিলভারম্যান বলেন, জীবন রক্ষাকারী ভ্যাকসিনের ক্ষেত্রে অর্থের ব্যাপারটির ওপর নির্ভর করা উচিত নয়। তিনি বলেন, নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন আবিষ্কার ও এর অনুমোদন অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার। তবে এর সঙ্গে এটাও গুরুত্বপূর্ণ যে সবাই যেন ভ্যাকসিনটি পায়।

অক্সফাম বলছে, পাঁচটি ভ্যাকসিনের ক্ষেত্রে দেখা যাচ্ছে এখন পর্যন্ত ৫ দশমিক ৩ বিলিয়ন ডোজ গ্রহণের জন্য চুক্তি সম্পন্ন হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, হংকং, জাপান, সুইজারল্যান্ড ও ইসরায়েলর মতো উন্নত দেশ, অঞ্চল ও এলাকায় যাচ্ছে ২ দশমিক ৭ বিলিয়ন ডোজ।

বাকী যে ২ দশমিক ৬ বিলিয়ন ডোজ ভ্যাকসিন থাকছে তা পাচ্ছে বাংলাদেশ, ব্রাজিল আর চীনের মতো দেশগুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন করোনার ১৮০টি ভ্যাকসিন তৈরির উদ্যোগ চালু আছে। এর মধ্যে ৩৫টি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে আছে। এর মধ্যে নয়টি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল চলছে।

সর্বশেষ নিউজ