২২, সেপ্টেম্বর, ২০২০, মঙ্গলবার

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন চলছে ঢাকায়

সীমান্তে বাংলাদেশি নাগরিকদের হত্যা ও মাদক পাচার বন্ধসহ বেশ কিছু এজেন্ডা নিয়ে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় পিলখানায় বিজিবি সদর দফতরের এই সম্মেলন শুরু হয়। আগামী ১৯ সেপ্টেম্বর সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্যদিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে। সম্মেলন শেষে একই দিন বিএসএফ প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করবেন।

বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। সীমান্ত সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করছে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক ও বিজিবি সদর দফতরের সংশ্লিষ্ট স্টাফ অফিসাররা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করছেন।

অন্যদিকে, সম্মেলনে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্তানার নেতৃত্বে ৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করছে। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দফতরের ঊর্দ্ধতন কর্মকর্তা এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন।

সর্বশেষ নিউজ