২৪, অক্টোবর, ২০২০, শনিবার

ফেসবুক আইডি হ্যাক রোধে করণীয়

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। ফেসবুক এখন দৈনন্দিন কাজকর্ম ও জীবনযাপনের অংশ হয়ে উঠেছে। তবে ফেসবুক ব্যবহারের সঠিক নিয়ম না জানার কারণে আইডি হ্যাক হওয়ায় অনেককেই নানা হয়রানি ও বিড়ম্বনার শিকার হচ্ছেন।

তাই ফেসবুক আইডি নিরাপদ রাখা অবশ্যই কিছু বিষয় জানা প্রয়োজন। আসুন জেনে নিই ফেসবুক আইডি নিরাপদ রাখতে কী করবেন-

১. ফেসবুক আইডি খোলার সময় অবশ্যই জাতীয় পরিচয়পত্রে থাকা নাম ও জন্ম তারিখ ব্যবহার করতে হবে। কখনও পাসওয়ার্ড কারও সঙ্গে শেয়ার করা যাবে না। এমন পাসওয়ার্ড নির্বাচন করুন, যা অনুমান করা কঠিন।

২. Two factor authentication অন করুন। এটা Settings-এ ঢুকে Security and Logon-এ পাবেন। একটি মোবাইল নম্বর যোগ করুন যেটিতে আপনার কন্ট্রোল রয়েছে। বিদেশ ভ্রমণের সময় কিছু কোড জেনারেটেড করে রাখুন, যাতে জরুরি সময় ব্যবহার করতে পারেন।

৩. Settings-এ ঢুকে Security and Logon-এ SETTING UP EXTRA SECURITY-তে ৩/৫ জন বিশ্বস্ত contact যোগ করুন।

৪. সবার আগে গোপনীয় ও সেনসেটিভ কনভারসেশনগুলো সঙ্গে সঙ্গে মুছে ফেলুন। এ ছাড়া ফিশিং লিংকগুলো চিনতে চেষ্টা করুন এবং পরিহার করুন।

৫. নিজের প্রোফাইলের লিংকটা মনে রাখুন এবং নিউমেরিক আইডিটা কোথাও টুকে রাখুন, যাতে হ্যাকড হয়ে গেলেও এটি রেফারেন্স হিসেবে রাখা যায়।

৬. যে মেইল আইডি দিয়ে ফেসবুক প্রোফাইল খুলেছেন, সেটির পাসওয়ার্ড মনে রাখুন এবং সেটি নিরাপদে রাখুন। পারলে সেটিরও টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন।

৭. যে কোনো সহায়তার জন্য সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগের হটলাইনে ০১৭৬৯৬৯১৫২২ কল করুন। কানেক্টেড থাকুন এই পেইজে- Cyber Security & Crime Division, CTTC, DMP.

সর্বশেষ নিউজ